• প্রচ্ছদ » শেষ পাতা » হেফাজতের কথায় বিজ্ঞান থেকে দূরে থাকলে বিশ্ব প্রতিযোগিতা থেকে আমরা ছিটকে পড়বো, বললেন আরেফিন সিদ্দিক


হেফাজতের কথায় বিজ্ঞান থেকে দূরে থাকলে বিশ্ব প্রতিযোগিতা থেকে আমরা ছিটকে পড়বো, বললেন আরেফিন সিদ্দিক

আমাদের নতুন সময় : 14/07/2019

লিয়ন মীর : হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী পাঠ্যপুস্তক থেকে ডারউইনের ‘বিবর্তনবাদ’ বাদ দেয়ার দাবি তুলেছেন। তার এই দাবি সম্পর্কে ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমাদের অবশ্যই বিজ্ঞান শিখতে হবে। বিজ্ঞান শেখার কোনো বিকল্প নেই। হেফাজতের কথায় বিজ্ঞান থেকে দূরে থাকলে বিশ^ প্রতিযোগিতা  থকে আমরা ছিটকে পড়বো। তিনি বলেন,  বিজ্ঞান না শিখলে আমরা পিছিয়ে থাকবো। পিছিয়ে থাকাটা তো আমাদের কাম্য নয়। আমরা সামনে এগিয়ে যেতে চাই। সামনে এগিয়ে যাওয়াটাই আমাদের কাম্য। আর সামনে এগিয়ে যেতে চাইলে আমদের বিজ্ঞান পড়তে হবে। বিজ্ঞানের সকল তথ্য, তত্ত্ব শিক্ষার্থীদের সামনে আনতে হবে। যার মাধ্যমে তারা পৃথিবী সম্পর্কে জানবে এবং গোটা পৃথিবীর সঙ্গে প্রতিযোগিতা করবে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, আমরা যে আলোর পথে যাত্রা শুরু করেছি,  বিজ্ঞান থেকে দূরে সরে গেলে এই যাত্রাপথ থেমে যাবে, এখান থেকে পিছিয়ে পড়ার আশঙ্কা দেখা দেবে । কেননা বিজ্ঞানবিহীন পথ আলোর পথ হতে পারে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। আমরা বরং বিজ্ঞানে অনেক পিছিয়ে আছি। এই পিছিয়ে থাকা অবস্থান থেকে উত্তরণের জন্য জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি শাখায় আমাদের আরও দৃঢ় অবস্থান তৈরি করতে হবে। শিক্ষার্থীদের আরও বেশি বিজ্ঞান চর্চা করতে হবে। এখানে বিজ্ঞানের সঙ্গে ধর্মের সংঘর্ষ তৈরি করাটা ঠিক হবে না।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]