চুক্তিহীন ব্রেক্সিট হলে ম্যাঁক্রোর দয়ার উপরে বাঁচতে হবে যুক্তরাজ্যকে, অর্থমন্ত্রী হ্যামন্ডের হুশিয়ারি

আমাদের নতুন সময় : 15/07/2019

আসিফুজ্জামান পৃথিল : যুক্তরাজ্যের অর্থমন্ত্রী স্যার ফিলিপ হ্যামন্ড হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, চুক্তিহীন ব্রেক্সিট হলে যুক্তরাজ্যকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্য্যাঁক্রোর দয়ার উপরে বাঁচতে হবে। প্রধানমন্ত্রী প্রার্থী বরিস জনসনের ‘যুক্তরাজ্য একাই পথ চলতে সক্ষম তত্ত্ব উড়িয়ে দিয়েছেন হ্যামন্ড। তিনি বলেছেন, চুক্তিহীন ব্রেক্সিটের ক্ষতি কখনই নূন্যতম হবে না। ডেইলি মেইল, বিবিসি।

হ্যামন্ডের দাবি, চুক্তিহীন ব্রেক্সিটে প্রধানত লাভবান হবে প্রতিবেশী ফ্রান্স। এর ফলে ডোভারের মতো গুরুত্বপূর্র্ণ বন্দরও ফ্রান্সের হাতে চলে যাবে। আগামী সপ্তাহে থেরেসার স্থলাভিষিক্ত হওয়ার দৌঁড়ে সবার উপরেই আছেন বরিস জনসন। তিনি ক্ষমতায় এলে পদত্যাগ করতে পারেন হ্যামন্ড। তিনি বলেছেন, ক্ষমতা ছাড়লেও চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে নিজের লড়াই অব্যহত রাখবেন। এর আগের সপ্তাহেই হ্যামন্ড বলেছিলেন চুক্তিহীন ব্রেক্সিটে যুক্তরাজ্যের ক্ষতি হবে প্রায় ৯ হাজার কোটি পাউন্ড।

বরিস জনসন আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, ৩১ অক্টোবরের সময়সীমার মধ্যেই ব্রেক্সিট হবে। প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিটেও তার কোনো আপত্তি নেই। তিনি মনে করেন চুক্তি না হলেও যুক্তরাজ্যের কোনো ক্ষতিবৃদ্ধি হবে না। সব ধরণের পরিস্থিতির জন্যই যুক্তরাজ্য প্রস্তুত আছে বলেও জানান তিনি। তবে বৃহস্পতিবার বিবিসিকে দেওয়া এক স্বাক্ষাৎকারে হ্যাম্ড বলেছিলেন, চুক্তিহীন ব্রেক্সিটের প্রভাবকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]