দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

আমাদের নতুন সময় : 16/07/2019

সমীরণ রায় : ঢাকা ও সিউলের মধ্যে দ্বিপাক্ষিক-বাণিজ্য সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে তিনদিনের সরকারি সফর শেষে দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী লী নাক-ইয়ন ঢাকা ত্যাগ করেছেন। গতকাল সোমবার বেলা সাড়ে ১১ টায় একটি বিশেষ ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তাকে বিদায় জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বিদায়ের আগে বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল কোরীয় প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেন। এর আগে সকালে লী রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

রোববার লী বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই প্রধানমন্ত্রীর বৈঠক শেষে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া বাণিজ্য, বিনিয়োগ এবং কূটনীতি ও সাংস্কৃতিক ক্ষেত্রে দুইদেশের মধ্যকার পারস্পারিক সহযোগিতা বাড়াতে তিনটি চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় কোরিয়ার বাজারে সকল বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশের অনুমতির বিষয়টি বিবেচনার জন্য ঢাকার পক্ষ থেকে সিউলের প্রতি অনুরোধ জানানো হয়। বৈঠককালে শেখ হাসিনা সফররত দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রীর প্রতি রোহিঙ্গা সংকটের আশু শান্তিপূর্ণ সমাধানের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়ে বলেন, উদ্ভুত পরিস্থিতি আঞ্চলিক স্থিতিশীলতা ও শন্তির জন্য একটি হুমকি। এ সময় কোরীয় প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে দক্ষিণ কোরিয়া সম্ভাব্য সবকিছু করবে বলে বাংলাদেশ প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন।

লি রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে রোববার দেখা করেন। এ সময় তিনি বলেন, তার দেশ বাংলাদেশের রূপকল্প-২০৪১ এর লক্ষ্য পূরণে একটি উন্নত দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে সব সময় এদেশের পাশে থাকবে  সম্পাদনা : সমর চক্রবর্তী

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]