• প্রচ্ছদ » সর্বশেষ » দুধ নিয়ে গবেষণা করায় হুমকি দেয়া অতিরিক্ত সচিবের বহিষ্কার দাবি, রাজধানীর শাহবাগ চত্বরে মুক্তিযুদ্ধের সপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১-এর মানববন্ধন


দুধ নিয়ে গবেষণা করায় হুমকি দেয়া অতিরিক্ত সচিবের বহিষ্কার দাবি, রাজধানীর শাহবাগ চত্বরে মুক্তিযুদ্ধের সপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১-এর মানববন্ধন

আমাদের নতুন সময় : 16/07/2019

নিজস্ব প্রতিবেদক : দুধ নিয়ে গবেষণা করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. আ ব ম ফারুককে হুমকি দেয়ায় অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের বহিষ্কার দাবি করেছেন মুক্তিযুদ্ধের সপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব’৭১।

গত সোমবার (১৫ জুলাই) সকাল ১১টায় রাজধানীর শাহবাগ চত্বরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয় এবং এসময় অধ্যাপক ফারুকের পাশে থাকার ঘোষণাও দেন তারা। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ঢাবির পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ডা. আব্দুজ জাহের, ঢাবি শিক্ষক ড. রায়হান, ঢাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ সাকিব বাদশা, ঢাবির রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবণী ইসলাম প্রমুখ।

মানববন্ধনে ডা. আব্দুজ জাহের বলেন, আমি স্যারকে ব্যক্তিগতভাবে চিনি। স্যারের সততা নিয়ে কখনো কেউ আঙুল তুলতে পারেনি। বিশ্ববিদ্যালয়ের কাজ গবেষণা করা। স্যারও জনস্বার্থে গবেষেণা করেছেন। আর এ গবেষণায় তিনি দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পেয়ে জনগণকে জানিয়েছেন। এ গবেষণাকে ভুল প্রমাণ করতে হলে আরেকটা গবেষণা দিয়ে তা করতে হবে। অথচ মৎস্যসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কোনো রকম প্রমাণ ছাড়াই তাঁর বিরুদ্ধে মামলার হুমকি দিচ্ছেন। আমরা স্যারকে হুমকি দেয়া সেই অতিরিক্ত সচিবের অপসারণসহ তার শাস্তি দাবি করছি।

ঢাবি শিক্ষক ড. রায়হান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে নিয়োজিত আছেন, যখন খাদ্যে ভেজালের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন, তখনই ফারুক স্যারও ভেজাল দুধ নিয়ে গবেষণা কেেছলেন। অথচ তাঁকে হুমকি দেয়া হচ্ছে। এটা জাতির জন্য লজ্জার। সাবেক ছাত্রনেতা সাজ্জাদ সাকিব বাদশা বলেন, সারা বিশ্বে যখন অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমছে, সেখানে আমাদের দেশে এটার ব্যবহার বাড়ছে। ফারুক স্যার গবেষণা করে দুধে অ্যান্টিবায়োটিক পেয়েছেন। তাই তিনি জনস্বাস্থ্যের কথা চিন্তা করে এটি দ্রুত প্রকাশ করেছেন। কিন্তু স্যারকে নিয়ে চক্রান্ত করা হচ্ছে। এসব আমরা মেনে নেবো না। ছাত্রলীগ নেত্রী শ্রাবণী ইসলাম বলেন, আমি স্যারকে বলতে চাই, “স্যার আপনি একা নন। আমরা আপনার পাশে আছি।”

অনুষ্ঠানের সঞ্চালক ও গৌরব ’৭১-এর সাধারণ সম্পাদক এফ এম শাহিন বলেন, ফারুক স্যার দুধ নিয়ে গবেষণা করায় তাঁকে হুমকি দেয়া হচ্ছে। অতিরিক্ত সচিব ওয়াছিকে বলতে চাই, আপনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে টাকা খেয়ে হুমকি দিচ্ছেন। এই হুমকি মেনে নেয়া হবে না। আপনিও পার পাবেন না। তিনি আরো বলেন, আগামী ১০ দিনের মধ্যে তদন্ত কমিটি করে অতিরিক্ত এই সচিবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তাকে বহিষ্কার করতে হবে। অন্যথায়, গৌরব ’৭১ অতিরিক্ত সচিবের বিরুদ্ধে মাঠে নামবে। মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণ।

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]