খাদ্যকষ্টে আছে বিশে^র ৮২ কোটি মানুষ, জাতিসংঘের প্রতিবেদন

আমাদের নতুন সময় : 17/07/2019

শাহনাজ বেগম : বিশ্বের প্রায় ৮২ কোটি মানুষ খাবার সংকটে রয়েছে বলে সোমবার ইতালির রোমে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা (এফএও) প্রকাশিত ‘অর্থনৈতিক মন্দা ও দুরবস্থা থেকে সুরক্ষা’ শীর্ষক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। এক বছর আগে এ সংখ্যা ছিল ৮১ কোটি ১০ লাখ। দেখা যায়, টানা তিন বছরে বিশ্বে ক্ষুধার্তের সংখ্যা ক্রমাগত বেড়েছে। ইয়ন, সিএনএ

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগামী ২০৩০ সালের মধ্যে ক্ষুধার্তের হার শূন্যে নামিয়ে আনার ব্যাপারে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষুধার্ত (৫১  কোটি ৩৯ লাখ) মানুষ বসবাস করছে এশিয়ায়। ২৫ কোটি ৬১ লাখ ক্ষুধার্ত মানুষ আফ্রিকায় এবং চার কোটি ২৫ লাখ ক্ষুধার্ত মানুষ বসবাস করছে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে।

অথচ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনসহ অন্যান্য জাতিসংঘের সংস্থাগুলি দ্বারা খাদ্য নিরাপত্তা ও পুষ্টি বিষয়ক রাষ্ট্র তৈরির লক্ষ্য ছিল। কিন্তু খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি রক্ষা ব্যবস্থা ইতিমধ্যে সংকটের মধ্যে রয়েছে। প্রতিকূল অর্থনৈতিক চক্রের প্রভাবে স্বাস্থ্যসেবা এবং শিক্ষা ক্ষেত্রের অত্যাবশ্যক সেবা তাদের কাছে পৌঁছায় না। এ প্রেক্ষিতে বিশ্বের সবচেয়ে দরিদ্র মানুষকে এ ধরণের সহায়তায় অন্তর্ভুক্ত করার জন্য একটি কাঠামোগত রূপান্তর প্রয়োজন।

বিশ্ব খাদ্য সংস্থা, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল, জাতিসংঘের জরুরি শিশু তহবিল, বিশ্ব খাদ্য কর্মসূচি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানরা বিশ্বে ক্ষুধার্তের হার কমাতে তাদের প্রচেষ্টা জোরদার করেছে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]