৭ কলেজের শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

আমাদের নতুন সময় : 17/07/2019

আসিফ কাজল : রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধসহ ৩ দফা দাবি আদায়ে আন্দোলন স্থগিত করেছে সাত কলেজের শিক্ষার্থীরা। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে ৩ দফা দাবিতে সড়ক অবরোধ করেন তারা। অবরোধের কারণে নীলক্ষেত, নিউমার্কেট, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পাশাপাশি নগরীর বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হয়। ঢাবি শিক্ষার্থীদের ডাবল ডেকার ‘ক্ষণিকা’ বাসটি আটকে দেয় সাত কলেজের শিক্ষার্থীরা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ৭ কলেজের শিক্ষার্থীরা বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে। পরে নিউমার্কেট জোনের অতিরিক্ত কমিশনার সাইফুল ইসলামের মধ্যস্থতায় বাসটি পথ পরিবর্তন করে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের আহবানে ৩ ঘণ্টা পর সড়কের অবরোধ তুলে নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থী রবিউল ইসলাম বলেন, যে সকল শিক্ষার্থী ফেল করার পরেও সিজিপিএ ২ পয়েন্ট পেয়েছে, তাদেরকে প্রমোশন দেওয়া হয়েছে। কিন্তু সব বিষয়ে পাস করার পরেও মোট সিজিপিএ ২ এর নিচে যাদের এসেছে, তাদেরকে উত্তীর্ণ করা হয়নি।

আন্দোলনের অন্যতম মুখপাত্র আবু বকর জানান, দুপুরে সাত কলেজের প্রতিনিধি দল ঢাবি ভিসি আক্তারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করতে যান। সাক্ষাৎ না পেয়ে পরে ঢাবি প্রক্টর গোলাম রাব্বানীর সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এসময় প্রক্টর গোলাম রাব্বানী বিশেষ পরীক্ষা গ্রহণের মাধ্যমে সমস্যা নিরসনের আশ্বাস দিয়েছেন বলে তিনি জানান।

বিশেষ পরীক্ষা গ্রহণ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয় নিয়মের ব্যত্যয় ঘটিয়ে কোন সিদ্ধান্ত ঢাবি প্রশাসন নেবে না। ছাত্র-ছাত্রীরা আন্দোলনের নামে যে জনদূর্ভোগ সৃষ্টি করেছে, তার জন্য তারা ক্ষমা চেয়েছে।

সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ ফলাফলসহ ৫ দফা দাবিতে গত ২৪ এপ্রিল সড়ক অবরোধ করে সাত কলেজের শিক্ষার্থীরা। পরে ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় সিনেট সভায় আলোচনা শেষে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে আন্দোলন থেকে সরে আসে তারা। সম্পাদনা : আবদুল অদুদ

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]