• প্রচ্ছদ » শেষ পাতা » কাস্টমসকে ডগস্কোয়াড ব্যাবহারের পরামর্শ দিয়েছেন ড. মশিউর রহমান


কাস্টমসকে ডগস্কোয়াড ব্যাবহারের পরামর্শ দিয়েছেন ড. মশিউর রহমান

আমাদের নতুন সময় : 18/07/2019

আসিফ কাজল : পণ্য রপ্তানি ও আমদানিতে প্রতিটি বন্দরে স্ক্যানার স্থাপন অনেক ব্যয় সাপেক্ষ। নিরাপত্তার স্বার্থে স্থল ও নৌবন্দরগুলোতে ডগ স্কোয়াড ব্যাবহারের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। বুধবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে (বিআইসিএফ) ও ডিএফআইডি এর অর্থায়নে জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস আধুনিকায়ন কৌশলগত কর্মপরিকল্পনা প্রকাশনা উৎসবে তিনি একথা বলেন। বাংলাদেশের ব্যাংকিং খাতের অবস্থা তুলে ধরে তিনি বলেন, প্রতিটি ব্যাংক গ্রাহকদের থেকে যে পরিমাণ মুনাফা অর্জন করছে তার তুলনায় সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে সমাজে কোনো অবদান রাখছে না। সামাজিক ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখার জন্য ব্যাংকগুলোকে আহ্বান জানান। দেশের নৌবন্দর ও পণ্য পরিবহনের ব্যবস্থা প্রসঙ্গে তিনি বলেন, খুলনা ও যশোর বেনাপোল থেকে পণ্যবাহী ট্রাক চট্টগ্রাম পৌঁছুতে সময় লাগে ২ দিন ও খরচ হয় ৩০ হাজার টাকা। মংলা বন্দরকে উন্নত করা হলে নৌপথে মংলা থেকে চট্টগ্রাম পর্যন্ত পণ্য পরিবহনে সড়কে চাপ, সময় ও খরচ কমবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য খন্দকার আমিনুর রহমান বলেন, আমরা ইতিমধ্যে একাধিক বন্দরে ই-পেমেন্ট, ই-অকশন ও আডভ্যান্স স্কানিং চালু করেছি। বর্তমানে আমাদের দেশে পোর্টগুলোতে জাহাজের ক্লিয়ারেন্স নিতে সময় লাগছে ৮ দিন। সময় কমিয়ে আমরা ২ দিনের মধ্যে ক্লিয়ারেন্স প্রদানের জন্য প্রযুক্তি সক্ষমতা বৃদ্ধি করা হবে। আগামী ২০১৯-২২ এই তিন বছর কর্মপরিকল্পনা বাস্তবায়নে কাস্টমসকে সজাগ থাকার কথা তিনি বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, কাস্টমস মর্ডানাইজেশন স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান একটি সামগ্রিক আধুনিকায়ন নীতি। প্রকাশনা উৎসবে কাস্টমস এর আধুনিকায়নের পরিকল্পনা ১১টি থিমেটিক এরিয়ার মাধ্যমে প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালে দেশের মোট রাজস্বের ৩৭ ভাগ ইনকাম ট্যাক্স থেকে এসেছে। এবছর নতুন ভ্যাটের আইনের মধ্যদিয়ে আমরা আরও বেশি রাজস্ব অর্জন করবো। কাস্টমস কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা পোস্টিং এর চিন্তা বাদ দিয়ে নিজেদের  টেকনোলজিতে দক্ষতা বাড়ানোর অনুরোধ করেন। সম্পাদনা : রেজাউল আহসান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]