• প্রচ্ছদ » প্রথম পাতা » পাকিস্তানকে কুলভূষণ যাদবের মৃত্যুদ- স্থগিত করতে বললো আন্তর্জাতিক আদালত


পাকিস্তানকে কুলভূষণ যাদবের মৃত্যুদ- স্থগিত করতে বললো আন্তর্জাতিক আদালত

আমাদের নতুন সময় : 18/07/2019

আসিফুজ্জামান পৃথিল : ভারতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে মৃত্যুদ-প্রাপ্ত কুলভূষণ যাদবের দ- স্থগিত করা প্রয়োজন বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিজে। ভারতের আবেদনের প্রেক্ষিতে বুধবার এই রায় দিলো আইসিজে। কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর সাবেক কমকর্তা। এনডিটিভি, আনন্দবাজার, ইয়ন নিউজ।

আন্তর্জাতিক আদালত বলছে পাকিস্তানের উচিত কুলভূষণের বিচার পূর্ণবিবেচনা করা, প্রয়োজনের আবারও বিচার করা। এদিকে এই বিচারে কনস্যুলার অ্যাকসেস দেয়নি পাকিস্তান। আন্তর্জাতিক আদালত বলছে, এভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে দেশটি। যাদবের বিচার করা হয়েছিলো সামরিক আদালতে। আইসিজি বলছে, সাধারণ আদালতে এই বিচার হওয়াই ছিলো সঙ্গত। দূতাবাস সম্পর্ক সম্পর্কিত ভিয়েনা কনভেনশনে বলা হয়েছে, কোনও দেশের নাগরিক অন্য দেশে গিয়ে গ্রেপ্তার হলে তাঁর নিজের দেশের দূতাবাসের কর্মকর্তাদের বন্দির সঙ্গে দেখা করতে দিতে হবে। কিন্তু কুলভূষণের ক্ষেত্রে পাকিস্তান সেই অনুমতি দেয়নি। এটিকেই কনস্যুলার অ্যাকসেস বলা হয়।

ইরান থেকে পাকিস্তানে গিয়ে গ্রেফতার হন ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা কুলভূষণ। পাকিস্তান তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগ আনে। সেই মামলাতেই পাকিস্তানের সামরিক আদালত তাঁর মৃত্যুদ-ের নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই আন্তর্জাতিক আদালতে যায় ভারত। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]