রাষ্ট্রের সমালোচনা করার আগে সাংবাদিকদের অবশ্যই ভাবতে হবে, বলছে ইমরান খানের দল পিটিআই

আমাদের নতুন সময় : 18/07/2019

Pakistani Prime Minister Imran Khan attends a meeting of the Shanghai Cooperation Organisation (SCO) Council of Heads of State in Bishkek on June 14, 2019. (Photo by Alexey DRUZHININ / SPUTNIK / AFP)

আসিফুজ্জামান পৃথিল : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) টুইটার অ্যাকাউন্টে পাকিস্তানের গণমাধ্যমকে রাষ্ট্রবিরোধীতার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। দলটি লিখেছে, ‘বাক স্বাধীনতাই গণতন্ত্রের সৌন্দর্য্য। নিজেদের শত্রুর মতাদর্শ প্রকাশ করা কোনোভাবেই বাক স্বাধীনতা হতে পারে না। এটি নিজের জনগণের সঙ্গে শত্রুতার সামিল। রাষ্ট্রের সমালোচনা করার আগে গণমাধ্যম সাংবাদিকদের অবশ্যই ভাবতে হবে। তারা চেতন বা অবচেতনে শত্রুর প্রোপাগান্ডায় অংশ নিচ্ছে।’ ইয়ন নিউজ।

পাকিস্তান নিয়মিতভাবে সাংবাদিকদের জন্য বিশে^র সর্বাধিক ঝুঁকিপূর্ণ দেশগুলোর শীর্ষে থাকে। প্রতিবছর দেশটির সরকার ও শক্তিশালী সেনাবাহিনীর বিরোধিতায় বহু সাংবাদিক নির্যাতন ও হত্যার শিকার হন। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে সাংবাদিকতার ক্ষেত্র আরো সংকুচিত হয়ে গেছে। ঐতিহ্যবাহী মিডিয়া হাউজ গুলোতে পর্যন্ত বেড়েছে সরকারি চাপ।

গণমাধ্যমের অধিকার নিয়ে কাজ করা সংগঠন মিডিয়া উইদআউট বর্ডার্স সম্প্রতি গণমাধ্যমের উপর স্বৈরতন্ত্র চলছে বলে পাকিস্তানকে হুঁশিয়ার করেছে। দেশটিতে বর্তমানে সেন্সরশীপের নামে সরকারের সমালোচনা হয় এমন সব টেলিভিশন অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হচ্ছে। গত বছর কমিটি ফর প্রটেক্ট জার্নালিস্ট বলেছিলো, পাকিস্তানের সেনাবাহিনী খুব ধীরে কিন্তু কার্যকরভাবে গণমাধ্যমের উপর নানান ধরণের প্রতিবন্ধকতা আরোপ করছে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]