• প্রচ্ছদ » টুকরো খবর » শিক্ষার গুরুত্ব বুঝতে পারছে বলেই পাসের হার বৃদ্ধি পেয়েছে, ড. আরেফিন সিদ্দিকের অভিমত


শিক্ষার গুরুত্ব বুঝতে পারছে বলেই পাসের হার বৃদ্ধি পেয়েছে, ড. আরেফিন সিদ্দিকের অভিমত

আমাদের নতুন সময় : 18/07/2019

লিয়ন মীর : সরকার, শিক্ষকম-লী, শিক্ষার্থী এবং অভিভাবক সবাই শিক্ষার গুরুত্ব উপলব্ধি করছে বলেই দিন দিন পাসের হার বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, এইচএসসির ফলাফলে জিপিএ-৫ এবং পাসের হার দুটোই বৃদ্ধি পেয়েছে এটা জাতির জন্য শুভ বার্তা। শিক্ষা খাতকে সরকার গুরুত্ব দিয়েছে বলেই আমরা এগিয়ে যাচ্ছি। তবে শিক্ষা খাতে যেসব ত্রুটি রয়েছে সেগুলো গুরুত্বের সঙ্গে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার মান নিয়ে আগেও প্রশ্ন ছিলো, এখনো আছে। তবে আমরা সার্বিক বিচারে উন্নয়নের দিকে যাচ্ছি। দিন দিন পাসের হার বাড়ছে। বিপরীতে ঝরে পড়ার হার কমছে। নারী শিক্ষার হার বাড়ছে। আমাদের মেয়েরা শিক্ষিত হয়ে চাকরি করে স্বনির্ভর হচ্ছে। এটা সফল বাংলাদেশেরই হাতছানি। বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে নানামুখী পদক্ষেপ গ্রহণ করার কারণেই শিক্ষার উন্নয়ন ঘটছে।

তিনি বলেন, এইচএসসি ফলাফল হচ্ছে উচ্চ শিক্ষায় প্রবেশের প্রবেশাধিকার। এই ফলাফল শিক্ষা জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কে কোন বিশ^বিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে সেটা নির্ধারণের ক্ষেত্রে এই ফলাফল অনেকখানি গুরুত্ব বহন করবে। শিক্ষক এবং শিক্ষার্থীরা এই পরীক্ষাকে গুরুত্বপূর্ণ মনে করেছে বলেই পাসের হার বেড়েছে। আশা করি এই ধারাবাহিকতায় আগামীতে আরও ভালো ফলাফল বয়ে আনবে আমাদের শিক্ষার্থীরা।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]