• প্রচ্ছদ » সাবলিড » সাত কলেজ অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ


সাত কলেজ অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

আমাদের নতুন সময় : 18/07/2019

আসিফ কাজল : ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজকে বাতিলের দাবিতে শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে ঢাবি শিক্ষার্থীরা। গতকাল বুধবার দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত সকল সড়ক বন্ধ করে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শতাধিক ছাত্র-ছাত্রীরা। অবরোধের কারণে শাহবাগ-সাইন্সল্যাব, শাহবাগ-কাওরান বাজার, শাহবাগ-মতিঝিলসহ ঢাকার প্রধান সড়কে সকল প্রকার যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে পুরো নগরীতে তীব্র যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

পরে বেলা দুইটায় আন্দোলন স্থগিত করে সড়ক থেকে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ফের আন্দোলনে যাবে ঢাবি শিক্ষার্থীরা।

আন্দোলনের কারণ সম্পর্কে ঢাবির ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী রফিকুল হক বলেন, সাত কলেজের শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রার ভবনে অতিরিক্ত চাপ পড়ে ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশাসনিক ভবনে বিড়ম্বনা হয়, কলেজসমূহের খাতা মূল্যায়ন কারিকুলাম এর প্রশ্ন প্রণয়নের জন্য আমাদের শিক্ষকরা ব্যস্ত থাকায় ঢাবি শিক্ষার্থীদের উপর অবহেলা করা হচ্ছে। এছাড়াও আন্তর্জাতিক র‌্যাংকিং এর হিসেবে অধিভুক্ত কলেজগুলোকে গণনা করায় ঢাবি তার ঐতিহ্য ও ইমেজ সংকটে পড়েছে। আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ৪ দফা দাবি জানায়। দাবিগুলো হলো দুই মাসের মধ্যে প্রতি ডিপার্টমেন্ট এর ফলাফল প্রদান, প্রশাসনিক কর্মকান্ড সম্পন্ন করতে অটোমেশন পদ্ধতি চালু ও বহিরাগত যানবাহন নিয়ন্ত্রণ ও ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা ভাড়া নির্ধারণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ।

সাত কলেজ বাতিল দাবিতে আন্দোলনের মুখপাত্র মুহাম্মদ শাকিল মিয়া বলেন, সাত কলেজ ঢাবি শিক্ষার্থীদের জন্য অভিশাপ স্বরুপ। এ অধিভুক্তির কারণে সাত কলেজের শিক্ষার্থীরা যেমন ভোগান্তির মুখে পড়েছেন, তেমনি ঢাবি শিক্ষার্থীরাও এর চরম মূল্য দিচ্ছেন। তাই আমরা চাই, অবিলম্বে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা হোক।

সাত কলেজ এর অন্যতম মুখপাত্র আবু বকর সিদ্দিকি বলেন, ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রীর নির্দেশে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। তবে সাত কলেজ বাতিল প্রসঙ্গে তিনি কোন মন্তব্য করবেন না বলে জানান। সম্পাদনা : ইকবাল খান

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]