আপনাকে কেনো নোবেল দেয়া হয়েছে  নাদিয়ার কাছে জানতে চাইলেন ট্রাম্প

আমাদের নতুন সময় : 20/07/2019

ইমরুল শাহেদ, আসিফুজ্জামান পৃথিল : ইরাকের নোবেল বিজয়ী ইয়াজিদী সম্প্রদায়ের নাদিয়া মুরাদ বুধবার হোয়াইট হাউজের ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এ কথা জানতে চান তিনি। একই অনুষ্ঠানে  বাংলাদেশে রোহিঙ্গা অবস্থানের প্রসঙ্গ আসতেই ট্রাম্প বললেন, বাংলাদেশটা যেনো কোথায়! ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, স্ক্রল, আনন্দবাজার।

নাদিয়া ২০১৪ সালে আইএস জঙ্গিদের হাতে আটক এবং নির্যাতনের শিকার হন। এ সময়ে তার পরিবারের ১৮ জন সদস্য আইএসের হাতে নিহত হন। আইএসের গহ্বর থেকে পালিয়ে যাওয়ার আগে পর্যন্ত তিনি আইএস সদস্যদের হাতে বেশ কয়েকবার ধর্ষণসহ বিভিন্ন নির্যাতনের শিকার হন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের পর ইয়াজিদী সম্প্রদায়ের বেঁচে থাকা কয়েকজন ট্রাম্পের সঙ্গে দেখা করলে নাদিয়াকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, আর সেজন্য আপনি নোবেল পেয়ে গেলেন। অবিশ্বাস্য। তারা আপনাকে কী কারণে নোবেল দিয়েছে?’

ট্রাম্পের কথা শুনে নাদিয়া কিছুক্ষণের জন্য থেমে যান। এরপর তিনি আবারও তার কথা বলতে শুরু করেন। ইসলামিক স্টেট গ্রুপের কথা উল্লেখ করে নাদিয়া বলেন, ‘আমি যা বলেছি তার সব কিছুই আমার সঙ্গে ঘটেছে। আমি সবাইকে খোলাখুলিভাবেই বলেছি তারা অনেক ইয়াজিদী নারীকে ধর্ষণ করেছে।’ তিনি বলেন, ‘দয়া করে কিছু করুন। এটা একটা পরিবারের বিষয় নয়।’ তখন ট্রাম্প বলেন, ‘কিন্তু আইএস তো এখন আর নাই। এখন আছে কুর্দিরা এবং আর কে?’ ট্রাম্প বলেন, ‘ঐ এলাকা আমি ভালোভাবে চিনি।’

বাংলাদেশ কোথায়? : একই অনুষ্ঠানে  বাংলাদেশে রোহিঙ্গা অবস্থানের প্রসঙ্গ আসতেই ট্রাম্প বললেন, বাংলাদেশটা যেনো কোথায়!

বিব্রতকর এই প্রশ্নের সামাল দিয়েছেন ট্রাম্পের এক উপদেষ্টা। তিনি ট্রাম্পকে বলেন, বার্মার (মিয়ানমার) পাশেই বাংলাদেশের অবস্থান। রোহিঙ্গাদের হয়ে যিনি প্রতিনিধিত্ব করছিলেন তিনি ট্রাম্পকে বলেন, ‘আমি বাংলাদেশের শরণার্থী ক্যাম্পের এক জন রোহিঙ্গা। শরণার্থীরা যত দ্রুত সম্ভব বাড়িতে ফিরতে চায়। এ ব্যাপারে কী ভাবে আমাদের সাহায্য করবেন আপনি?’ তখনই ট্রাম্প বলে ওঠেন, বাংলাদেশটা যেন কোথায়। এমন মন্তব্যের পরই প্রবল সমালোচনা মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রশ্ন উঠছে, রোহিঙ্গা নির্যাতনকারী মিয়ানমার কোথায় সেটা জানেন, কিন্তু তাদের সহায়তাকারী দেশ সম্পর্কে জানেন না।

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]