• প্রচ্ছদ » সর্বশেষ » ফেসঅ্যাপ নিয়ে ক্ষুদ্ধ মার্কিন সিনেটর  শত্রুদেশের কাছে তথ্য চলে যাবার আশঙ্কা


ফেসঅ্যাপ নিয়ে ক্ষুদ্ধ মার্কিন সিনেটর  শত্রুদেশের কাছে তথ্য চলে যাবার আশঙ্কা

আমাদের নতুন সময় : 20/07/2019

দেবদুলাল মুন্না : চেহারা পরিবর্তনের আলোচিত ফেসবুকের অ্যাপ ‘ফেসঅ্যাপ’ নিয়ে মহাবিরক্ত যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর চাক শুমার। তিনি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’ দিয়ে ‘ফেসঅ্যাপ’ বিষয়ে তদন্ত চালানো দরকার বলে মনে করেন । এই অ্যাপের মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলেছেন তিনি। বিবিসি জানায়, ২০১৭ সালে একটি রুশকোম্পানির রিলিজ করা ফেসঅ্যাপ সম্প্রতি ভাইরাল হয়ে পড়ে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে এই অ্যাপের মাধ্যমে সোস্যাল মিডিয়ায় সম্প্রতি হিড়িক পড়েছে নিজেকে ‘বুড়োকালে’ কেমন লাগবে সেটি দেখার। প্রযুক্তিবিদরা বলছেন, এই অ্যাপ ব্যবহারে ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাচ্ছে। একইভাবে ডেমোক্র্যাট সিনেটর চাক শুমার টুইটারে এক বিবৃতিতে মার্কিন নাগরিকদের ফেসঅ্যাপ নিয়ে সতর্ক করেছেন।এই অ্যাপের মাধ্যমে সংগৃহীত তথ্য ‘বিদেশি শত্রু দেশের’ কাছে চলে যেতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ফোর্বস জানায়, ২০১৭ সালে রিলিজ হওয়ার পর এখন পর্যন্ত ১০ কোটি মানুষ গুগল প্লে-স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করেছে। ১২১টি দেশে আইওএস অ্যাপ স্টোরে এখন শীর্ষে ফেসঅ্যাপ। সব মিলিয়ে ১৫ কোটিরও বেশি মানুষ স্মার্টফোনে এই অ্যাপ ব্যবহার করে নিজের বয়স বাড়িয়ে নিজেদের দেখেছেন।

প্রযুক্তি বিষয়ক মার্কিন ওয়েবসাইট টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে,  অনেকে গ্যালারিতে বিভিন্ন ব্যাংকিং হিসাবের স্ক্রিনশট রেখে দেন। থাকে আরও অনেক ব্যাক্তিগত গোপনীয় ছবি। অ্যাপ ডাউনলোড করার সময় যেসব শর্ত পুরণ করতে হয় সেসব শর্ত ব্যবহারকারীরা পুরণ করেন বলে তাদের তথ্যাদি ‘ফেসঅ্যাপ’ কর্তৃপক্ষ খুব সহজে বেহাত করে ফেলতে পারে। সম্পাদনা : সমর চক্রবর্তী

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]