দ্বিমত নেই

আমাদের নতুন সময় : 21/07/2019

বাসব রায়

প্রিয়া সাহা আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের কিছু দিক তুলে ধরেন তথ্য এবং কোনো প্রকার উপাত্ত ছাড়াই। বিষয়টি ভাইরাল হয়ে যায় এবং স্বাভাবিকভাবেই প্রিয়া সাহা বিচারের কাঠগড়ায় দাঁড় করালেন এদেশে বসবাসকারী সংখ্যালঘুদের। বিষয়টি দুঃখজনক। তবে এদেশে সংখ্যালঘু নির্যাতনের চিত্রও কিন্তু বেদনাদায়ক যা কোনোভাবেই উড়িয়ে দেয়ার সুযোগ নেই। চট্টগ্রামের হাটহাজারীতে ইসকন সংক্রান্ত সম্পূর্ণ পরিকল্পিত একটি ইস্যু নিয়ে কিছু প্রতিক্রিয়াশীল মানুষ ঘোলাটে পরিবেশ তৈরির পাঁয়তারা শুরু করে দিয়েছে। তবে সরকারের প্রতিনিধি এবং প্রশাসনের শক্ত অবস্থানের কারণে চক্রটি খুব একটা ফায়দা লুটতে পারবে বলে মনে হয় না।
বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের উপর ঘাতক দালাল নির্মূল কমিটির সর্বজনশ্রদ্ধেয় জনাব শাহরিয়ার কবির শত প্রতিবন্ধকতা সত্তে¡ও তথ্যবহুল প্রতিবেদন প্রকাশের মাধ্যমে দীর্ঘদিন যাবৎ আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষণের প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। এমন আরও অসংখ্য প্রগতিশীল মানসিকতার লোকজন সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে সবসময়ই সোচ্চার রয়েছেন। সম্প্রীতি বিনষ্টকারী ব্যক্তিবর্গ নানাভাবে বারবার তাদের আক্রমণ চালিয়ে গেলেও আজ পর্যন্ত সফল হতে পারেনি। তবে এটাও সত্যি যে, ক্রমশ হ্রাসমান সম্প্রদায়টি জীবন বাঁচাতে ভারতে স্থায়ীভাবে আশ্রিত হতে বাধ্য হয়েছে এবং অদূরভবিষ্যতে সংখ্যালঘু শূন্য একটি দেশ হয়ে যাবে হয়তো বাংলাদেশ। আক্ষরিক অর্থে এখনো সংখ্যালঘু সম্প্রদায় রাজনৈতিকভাবে ভালো আছে এটা বলতেই হবে। এমন ভয়াবহ অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় কঠোর মনোভাব এবং গৃহীত পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।
প্রিয়া সাহা হয়তো দেশকে নিচে নামিয়েছেন, দেশের ভাবমূর্তিও নষ্ট করেছেন… তবে মিসেস সাহার বক্তব্য খুব বেশি মিথ্যা দিয়ে সাজানোও নয় এটাও মানতে হবে। রাষ্ট্রের নীতিনির্ধারক মহল ইতোমধ্যেই সম্প্রীতি বিনষ্টকারীদের বিপক্ষে অবস্থানও নিয়েছেন। প্রিয়া সাহার এমন বাজে হঠকারিতা কখনোই সমর্থনযোগ্য নয়, এটি যে চরম আন্তর্জাতিক স্ট্যান্ডবাজি সে বিষয়ে কারো দ্বিমত নেই। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]