• প্রচ্ছদ » শেষ পাতা » প্রথমবার ব্যর্থতার পর আজ চাঁদের উদ্দেশ্যে যাত্রা করছে ভারতের চন্দ্রযান ২


প্রথমবার ব্যর্থতার পর আজ চাঁদের উদ্দেশ্যে যাত্রা করছে ভারতের চন্দ্রযান ২

আমাদের নতুন সময় : 22/07/2019

সুস্মিতা সিকদার : ভারতের চন্দ্রযান উৎক্ষেপণের প্রথম প্রচেষ্টা যান্ত্রিক ত্রুটির কারণে ব্যর্থ হওয়ার পর আবার ২২ জুলাই চাঁদের উদ্দেশ্যে রওনা করছে চন্দ্রযান-২। শনিবার ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) জানিয়েছে, এই অভিযান সফল করার জন্য প্রস্তুতি মহড়া ভালোভাবে সম্পন্ন করেছেন। ইয়ন

চন্দ্রযানের ‘ল্যান্ডার’ বিক্রম নামার কথা দক্ষিণ মেরুর কাছে চাঁদের ৭০ ডিগ্রি অক্ষাংশে। ‘মানজনাস সি’ এবং ‘সিমপেলিয়াস এন’ নামে দুটি গহ্বরের মাঝের একটি উঁচু জমিতে। ৫০ বছর আগে নিল আমস্ট্রং এবং অলড্রিন চাঁদের নিরক্ষরেখার কাছে অবতরণ করেছিলেন। এরপর রাশিয়া ও চীনের ল্যান্ডার নেমেছে উত্তর মেরুর কাছে। চাঁদের দক্ষিণ মেরুতে কোনো যান এখনও পৌঁছায়নি। ইসরোর বিজ্ঞানীরা জানান, দক্ষিণ মেরুতে সূর্যের আলো পৌঁছায় না বললেই চলে। ফলে, চাঁদের বিবর্তনের ইতিহাসের সূত্র মিলতে পারে সেখানে। তবে যে সূত্রই মিলুক, সেটা ভারতই প্রথম পাবে।

দুই মাসের দীর্ঘ ৩.৮৪ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। যেখানে এখন পর্যন্ত কোন দেশ অবতরণ করেনি। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণ করতে যাচ্ছে। চন্দ্রযানটি তৈরি করেছে ভারত। যা তৈরি করতে ভারতের ব্যয় হয় নাসা থেকেও প্রায় ২০গুণ কম। এতে রয়েছে অরবিটার, ল্যা-ার এবং রোভার।

ভারতীয় বিশেষজ্ঞরা মনে করছেন, চাঁদে অভিযান পরিচালনা করা খুব একটা সহজ ব্যাপার নয়। কারণ ইসরাইলের পাঠানো মহাকাশযানটি চাঁদে পৌঁছানোর পর চাঁদে নামার সময় যান্ত্রিক ত্রুটির কারণে মুখ থুবড়ে পড়ে চাঁদের বুকে। তাই চন্দ্রযান-২ যাতে এ ধরণের দূর্ঘটনার মুখোমুখি না হয় সেজন্য ইসরোর প্রযুক্তিবিদরা সর্বোতভাবে চেষ্টা করেছেন। বিশেষজ্ঞরা আরো মনে করেন, চন্দ্রাভিযান সফল হলে ভারতের শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তিতে আগ্রহ বাড়বে। যেমনটি ঘটেছিলো যুক্তরাষ্ট্রে। চন্দ্রাভিযানের পর আমেরিকায় বিজ্ঞান শিক্ষার ব্যাপক জোয়ার তৈরি হয়।

চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে চন্দ্রযান-২ যে সব কাজ করবে তাহলো, চাঁদের পানির অস্তিত্ব সন্ধান ও প্রাণীর বাসযোগ্য পরিস্থিতি আছে কি না সেটা পরীক্ষা করা। যানটির রোভার চাঁদের মাটির রাসায়নিক পরীক্ষা করবে। ল্যান্ডার চাঁদের ভূমির কম্পনমাত্রা পরীক্ষা করবে এবং সেই সঙ্গে ভূগর্ভের গঠন বৈচিত্র জানতে গর্ত খুঁড়ে পরীক্ষা-নীরিক্ষা চালাবে। সম্পাদনা : লিহান লিমা, আসিফুজ্জামান পৃথিল

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]