এবার নাম বদল হচ্ছে বর্ধমান স্টেশনের

আমাদের নতুন সময় : 23/07/2019

আসিফুজ্জামান পৃথিল : বিজেপি শাসিত ভারতে চলছে নাম পরিবর্তনের হিড়িক। পুরাতন নামের ধুয়া তুলে বদলে ফেলা হচ্ছে অনেক ঐতিহ্যবাহী স্থানের নাম। মোঘলসরাই, এলাহবাদের ধারাবাহিকতায় এবার বদলে ফেলা হতে পারে পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী বর্ধমান রেলস্টেশনের নামও। স্টেশনটির নাম রাখা হতে পারে বটুকেশ^র দত্ত রেলস্টেশন। বিজেপি সরকার বিভিন্ন স্থানে মুসলিম সংশ্লিষ্ট নাম বদল করছে। যার তুমুল সমালোচনাও হচ্ছে। দ্য হিন্দু, ডেইলি হান্ট, এই সময়।

বিহারের জক্কনপুরে বটুকেশ্বর দত্তের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিহার রাজ্যের বিজেপিপ্রধান নিত্যানন্দ রাই। মন্ত্রী বলেন, বর্ধমান রেলস্টেশনের নাম বদলিয়ে রাখা হবে স্বাধীনতাসংগ্রামী বটুকেশ্বর দত্ত স্টেশন। ১৯১০ সালে বর্ধমান জেলায় জন্ম বটুকেশ্বর দত্তের। বিপ্লবী চন্দ্রশেখর আজাদের হিন্দুস্তান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত থেকে তিনি ভারতের স্বাধীনতাসংগ্রামে অংশ নেন। পরবর্তী সময়ে তিনি স্বাধীনতাসংগ্রামী ভগত সিংয়ের সহযোগী হয়ে দিল্লির ন্যাশনাল অ্যাসেম্বলি হামলায় অংশ নেন। ব্রিটিশ পুলিশ হত্যায় অভিযুক্ত ভগত সিংকে ফাঁসির আদেশ দেওয়া হয়। এই মামলায় বটুকেশ্বরকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদ-। স্বাধীনতার পর বটুকেশ্বর দত্ত বিহারের জক্কনপুরে গিয়ে বাস করেন । ১৯৬৫ সালে দিল্লিতে মারা যান তিনি।

হিন্দুত্ববাদ প্রচারের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানের ঐতিহাসিক নামগুলো মুছে আবার পূর্বনাম ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে উত্তর প্রদেশের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলে দিয়েছেন। উত্তর প্রদেশের ঐতিহাসিক মোঘলসরাই রেলস্টেশনের নাম বদলে প-িত দীনদয়াল উপাধ্যায় স্টেশন করেছেন তিনি। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। ঐতিহাসিক ফৈজাবাদের নাম রাখা হচ্ছে অযোধ্যা। বিজেপির নেতারা নতুন করে দাবি তুলেছেন ঐতিহাসিক আগ্রার নাম বদলেরও। আগ্রার সাবেক নাম ‘আগ্রাভন’কে ফিরিয়ে আনতে চান তাঁরা। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]