নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘সারভাইভিং ৭১’

আমাদের নতুন সময় : 24/07/2019

রেন্টিনা চাকমা : বাংলাদেশে তৈরি হচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক অ্যানিমেটেড সিনেমা  ‘সারভাইভিং ৭১’ । সিনেমাটির লেখক, পরিচালক এবং প্রযোজক ওয়াহিদ ইবনে রেজা। কীভাবে নির্মিত হল অ্যানিমেটেড এই  সিনেমা , সেসব কথা তিনি তুলে ধরেছেন বিবিসি বাংলার বিবিসি ক্লিক এ।

পরিচালক ইবনে রেজা বিবিসি ক্লিককে যা বলেছেন তা হল- সিনেমাটি তৈরির প্রসেসিং এর সব সফটওয়্যার খুবই সহজলভ্য। স্ক্রিপ্ট রাইটিং এর জন্য আমরা ব্যবহার করেছি সেলটেক্স। এটি একটি ফ্রী সফটওয়্যার। যার স্ক্রিনে আমরা স্ক্রিপ্টটা লিখি। স্ক্রিপ্টোলোজার নামে একটি বড়  ক¤িপটিশনে এটি ৫৭০ থেকে ৩৪ এর মধ্যে আসে। যা আমাদের জন্য একটি বড় সফলতা।

তারপর স্টোরি এবং কনসেপ্ট  ড্রয়িং এর জন্য ব্যবহার করা হয় ফটোশপ । আমরা ব্যাকগ্রাউ›েডর ফটোশপ ব্যবহার এমনভাবে করি, যেন জুম করলে সবকিছু পরিষ্কারভাবে দেখা যায়।   অ্যানিমেশনের জন্য যে সফটওয়্যারটা ব্যবহার করা হয় , আগে সেটির নাম ছিল ফ্ল্যাশ । পরে এডোব কোম্পানি কিনে নেয়ায় এর নাম হয় আদব অ্যানিমেটে ।

তবে সিনেমাটি তৈরির সময় আমাদের জন্য চ্যালেঞ্জ হচ্ছে, আমরা একটা স্টাইল মিশ্রণের চেষ্টা করেছি। অ্যানিমেশনের ক্ষেত্রে সেমি রিয়েলিস্টিকি স্টাইল ফলো করেছি। অন্যান্য অ্যানিমেশনের চরিত্রের তুলনায় আমাদের মুক্তিযুদ্ধ চরিত্রগুলো খুব রিয়েলিস্টিক মোশন ছিল। আমরা আফটার  ইফেক্টস এর মাধ্যমে টুডি অ্যানিমেটেড এলিমেন্টস এবং থ্রি ডি সিজি কম্পিউটার জেনারেটর এলিমেন্টস এর সমন্বয় ঘটিয়েছি। সম্পাদনা : ওমর ফারুক

 

 

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]