চামড়া শিল্পের দ্রুত সম্প্রসারণে গঠন করা হচ্ছে বিশেষ টাস্কফোর্স, জানালেন শিল্পমন্ত্রী

আমাদের নতুন সময় : 26/07/2019

স্বপ্না চক্রবর্তী : বিশ্বব্যাপী রপ্তানি বাজারে বাংলাদেশি চামড়া শিল্পের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে একটি বিশেষ টাস্কফোর্স গঠন করা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি জানান, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বেসরকারিখাতের প্রতিনিধিদের সমন্বয়ে এটি গঠন করা হবে। এ টাস্কফোর্স প্রতি সপ্তাহে চামড়া শিল্পের অগ্রগতি পর্যালোচনা করে এর উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। মন্ত্রী বলেন, এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে খুব দ্রুততম সময়ে চামড়াজাত পণ্যের রপ্তানি ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা সম্ভব।

গতকাল বৃহস্পতিবার শিল্পমন্ত্রী ‘চামড়া শিল্পনগরী, ঢাকায় ট্যানারি কারখানার চামড়া উৎপাদন পরিস্থিতি ও টেকসই উন্নয়নে প্রস্তাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান। রাজধানীর ঢাকা ক্লাবে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি) যৌথভাবে এর আয়োজন করে।

এসময় শিল্পমন্ত্রী বলেন, সম্পূর্ণ দেশীয় কাঁচামালনির্ভর চামড়া শিল্পের অপার সম্ভাবনা থাকলেও এখনও তা পুরোপুরি কাজে লাগানো যায়নি। আওয়ামী লীগ সরকার ইতোমধ্যে হাজারীবাগ থেকে সাভারের পরিবেশবান্ধব শিল্পনগরীতে ট্যানারি স্থানান্তরে সক্ষম হয়েছে। চামড়া শিল্পনগরীতে সিইটিপি স্থাপন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনাসহ গুরুত্বপূর্ণ কাজগুলো প্রায় শেষ পর্যায়ে রয়েছে। টাস্কফোর্সের সিদ্ধান্তের আলোকে অবশিষ্ট কাজগুলোও বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে টিমওয়ার্কের ভিত্তিতে কাজ করছে। অচিরেই চামড়া শিল্পখাতে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিটিএ’র চেয়ারম্যান মোঃ শাহীন আহমেদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ এবং শিল্পসচিব মোঃ আবদুল হালিম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এম. আবু ইউসুফ। এসময় অন্যদের মধ্যে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ. কে. এম রফিক আহমেদ, সিপিডি’র গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম, এনবিআর এর সদস্য সুলতান আহমেদ ইকবাল, বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বক্তব্য রাখেন। সম্পাদনা : সমর চক্রবর্তী, ইকবাল

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]