যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষির উৎপাদন খরচ কমানোর তাগিদ কৃষিমন্ত্রীর

আমাদের নতুন সময় : 29/07/2019

আনিস তপন : কৃষিকে লাভবান করতে হলে কৃষির উৎপাদন খরচ কমাতে হবে, এজন্য যান্ত্রিকীকরণ অপরিহার্য। এভাবেই কৃষকের কল্যাণের কথা বিবেচনা করে কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে হবে। গতকাল রোববার কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এসময় তিনি আরো বলেন, কৃষকের কল্যাণের কথা বিবেচনা কওে কৃষিকে যান্ত্রিকীকরণের লক্ষ্যে ৩ হাজার ২শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার। কৃষিমন্ত্রী বলেন, খাদ্যে ভারী মাত্রায় মেটাল, খাদ্যে ভেজাল এগুলো নির্ণয় করাও কৃষি মন্ত্রণালয়ের অধীন দপ্তরগুলোর দায়িত্ব। নিজেদের তাগিদে এসব কাজ করতে হবে। এসময় খাদ্যে ভারী মাত্রায় মেটাল ও ভেজাল নির্ণয়ে কৃষি মন্ত্রণালয়ের প্রতিটি দপ্তরকে অ্যক্রিডেটেড ল্যাবরেটরি স্থাপনের নির্দেশ দিয়ে আব্দুর রাজ্জাক বলেন, সবাইকে ইনোভেটিভ হতে হবে। তিনি বলেন, এবার ডালের উৎপাদন ভালো হয়েছে।

তেলের ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমিয়ে আনার জন্য সারা দেশব্যাপী বৃহৎ প্রকল্প  গ্রহণের কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, এবছর মোট তেল উৎপন্ন হয়েছে ৬ লাখ টন।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সঞ্চালনায় সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]