চলে গেলেন জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির

আমাদের নতুন সময় : 30/07/2019

এল আর বাদল : চলে গেলেন ক্রিকেট কিংবদন্তি বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক শামীম কবির। তার বয়স হয়েছিলো ৭৫ বছর। গতকাল সোমবার সকালে রাজধানীর ধানমন্ডির একটি ক্লিনিকে মারা যান তিনি। দীর্ঘদিন ধরে তিনি ক্যান্সারে ভুগছিলেন।

দুদিন আগেই জাতীয় ক্রিকেট দলের অসুস্থ সাবেক এ অধিনায়কের চিকিৎসার ব্যয়ভার বহনের ঘোষণা দিয়েছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই সাহায্য হাতে না নিয়েই অনন্তপথে যাত্রা করলেন অসম্ভব ব্যক্তিত্ব সম্পন্ন মনেপ্রাণে অভিজাত, সর্বজন শ্রদ্ধেয় সাবেক এ ক্রিকেটার।

শামীম কবিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, তার মৃত্যুতে আমরা শোকাহত। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে যা যা করা প্রয়োজন সব করা হবে।

১৯৭৭ সালে ইংল্যান্ডের মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। এর মাধ্যমে তিনিই হয়ে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক।

১৯৪৫ সালে নরসিংদীতে জন্ম নেয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারুল কবির। পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন ৬০ দশকের মাঝামাঝি পর্যন্ত।

১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার দেয়া হয় তাকে।

২০১৪ সালে প্রথম আলো এই গুণী ক্রীড়া ব্যক্তিত্বকে আজীবন সম্মাননা জানিয়েছিলো। সম্পাদনা : রেজাউল আহসান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]