সাফল্য পেলো না নুসরাত ফারিয়ার ‘বিবাহ অভিযান’

আমাদের নতুন সময় : 30/07/2019

ইমরুল শাহেদ : যদিও নুসরাত ফারিয়ার প্রত্যাশা ছিলো তার কারণে সাফটা চুক্তির আওতায় আমদানি করা ছবিগুলোর মধ্যে ভালো ব্যবসা করবে বিবাহ অভিযান এবং ছবিটি অর্ধশতাধিক সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু ছবিটি তেমন একটা দর্শক টানতে পারেনি। প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন বলেছেন, সাফটার আওতায় সর্বশেষ মুক্তি পাওয়া এই ছবিটি সাড়া ফেলতে পারেনি। এভাবে চলচ্চিত্রের বাজার চাঙা করা যাবে না। আমাদের অন্য উপায় অনুসন্ধান করতে হবে।
বিবাহ অভিযানের আগে নুসরাত ফারিয়া ছয়টি যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করেছেন। এই ছবিগুলোর মধ্যে রয়েছে আশিকী, হিরো-৪২০, বাদশা- দ্য ডন, প্রেমী ও প্রেমী, বস ২ এবং ইন্সপেক্টর নটি কে। এছাড়া শামীম আহমেদ রনির ধ্যাততেরিকি এবং শাহেনশাহ ছবিতে অভিনয় করেছেন। শুধু শাহেনশাহ ছবিতে তার নায়ক শাকিব খান। তবে যৌথ প্রযোজনার বস ২ ছবিতে আল্লাহ মেহেরবান গানটিতে ফারিয়ার শিথিল পোশাক এবং আবেদনময়ী নাচের ভঙ্গিমার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন। এই ছবিটির পরিচালক ছিলেন কলকাতার বাবা যাদব।
নুসরাত ফারিয়ার বিবাহ অভিযান মুক্তি পাওয়ার আগে গত কয়েক সপ্তাহে বোকাট্টা, কিডন্যাপ এবং শেষ থেকে শুরু মুক্তি পেয়েছে। একজন প্রদর্শক বলেন, ছবিগুলো দিয়ে বলতে গেলে হল ব্যানার এবং পোস্টারের অর্থও উঠে আসবে না। বিবাহ অভিযান ছবিতে নুসরাত ফারিয়ার বিপরীতে রয়েছেন অংকুশ। কিডন্যাপ ছবিতে অভিনয় করেছেন দেব এবং শেষ থেকে শুরু ছবিতে অভিনয় করেছেন জিৎ। কিন্তু কলকাতার খ্যাতিমান এই তিন তারকাই এদেশের দর্শক তেমন একটা টানতে পারেননি। অংকুশ অতীতেও পারেননি। কেন পারেননি – এ প্রশ্নের জবাবে একজন প্রদর্শক বলেছেন, এদেশের জন্য তারা হলেন টেলিভিশন তারকা। অর্থাৎ এদেরকে দর্শক টিভি মাধ্যমেই দেখেন। বড় পর্দায় তাদের দেখার জন্য দর্শক উৎসাহী হবে কেন। এছাড়া এদেশের ভৌগোলিক সীমার মধ্যে বিরাজমান চরিত্রগুলোর বাইরে গিয়ে কোনো ছবি নির্মিত হলেই সে ছবি আর এদেশে চলে না। এটা হলো এদেশের দর্শকের একটা গুরুত্বপূর্ণ মনস্তত্ত¡। উল্লেখ করার বিষয় হলো, আগে যেসব প্রদর্শক প্রদর্শন ব্যবসা টিকিয়ে রাখার অজুহাতে বিদেশি ছবি আমদানির পক্ষে সোচ্চার ছিলেন তারা এখন অনেকটাই নিরব হয়ে গেছেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]