কলকাতায় বেকার হস্টেলে তৈরী হচ্ছে বঙ্গবন্ধুর নতুন ভাস্কর্য

আমাদের নতুন সময় : 02/08/2019

আসিফুজ্জামান পৃথিল : কলকাতা ইসলামিয়া কলেজে পড়ার সময় ঐতিহ্যবাহী বেকার হোস্টেলে থাকতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেখানে বেশ কয়েক বছর আগে স্থাপন করা হয়েছিলো বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য। কিন্তু ভাস্কর্যটি যথাযথ হয়নি। এমনকি এত ম্পষ্ট ছিলোনা বঙ্গবন্ধুর আবয়ব। তাই নতুন একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করার হচ্ছে বেকার হোস্টেলে। যুগশঙ্খ, আনন্দবাজার।

যুগশঙ্খ জানিয়েছে, পশ্চিমবঙ্গ সরকার এই ভাস্কর্য স্থাপনের অনুমতি দিয়েছে। আগামী ৩ আগস্ট পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ভাস্কর্যটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। ইতোমধ্যে পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নতুন ভাস্কর্যটি ভারতে হস্তান্তর করা হয়েছে। গত মঙ্গলবার বিকেলে বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল, ভাস্কর্যটি ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার বিএম জামাল হোসেনের কাছে হস্তান্তর করেন। এটি তৈরি করেছেন ঢাকার শিল্পী লিটন পাল রনি। আগামী শনিবার এটি আনুষ্ঠানিকভাবে বেকার হোস্টেল প্রাঙ্গনে বসানো হবে।

ভাস্কর্য স্থাপন উপলক্ষে শনিবার সকালে বেকার হোস্টেলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত সরকারি বেকার হোস্টেলটি রয়েছে কলকাতার শিয়ালদহের কাছে ৮ স্মিথ লেনে। ১৯১০ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় এই বেকার হোস্টেল। এটি সরকারি ছাত্রাবাস। বঙ্গবন্ধু কলকাতার ইসলামিয়া কলেজে ডিগ্রি পড়ার সময় এ বেকার হোস্টেলে ছিলেন ১৯৪৫-৪৬ সালে। সেখানকার ২৪ নম্বর কক্ষে ছিলেন তিনি। ইসলামিয়া কলেজের নাম পরিবর্তন করে এখন নামকরণ করা হয়েছে মৌলানা আজাদ কলেজ। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]