অ্যাশেজেও আম্পায়ারিং বিতর্ক  প্রথমদিনেই ৭ টি ভুল সিদ্ধান্ত

আমাদের নতুন সময় : 03/08/2019

আক্তারুজ্জামান : বিশ্বকাপের রেশ এখনো ফুরোয়নি। শেষ হয়নি ফাইনালে আম্পায়ারিং নিয়ে বিতর্কও। এরই মধ্যে শুরু হয়েছে আইসিসির নির্ধারিত সূচির খেলা। যার প্রথম টেস্ট সিরিজ হিসেবে মাঠে গড়িয়েছে ঐতিহ্যবাহী অ্যাশেজ। কিন্তু ঘুরেফিরে সেখানেও চলে এসেছে আম্পায়ারিং বিতর্ক। বিশ্বকাপের মতো দৃষ্টিকটু ভুল সিদ্ধান্তের দেখা মিলেছে অ্যাশেজের প্রথশ দিনেই।

মাঠের দুই আম্পায়ার আলিম দার ও জোয়েল উইলসনের ভুলে পরিপূর্ণ ছিলো অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম জানাচ্ছে, একটি-দুটি নয়, সাতটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। রিভিউ নিয়ে পাল্টানো হয়েছে ৫টি। দুজন অজি ব্যাটসম্যান ফিরে গেছেন ভুল সিদ্ধান্তের শিকার হয়ে। তারা দুজন হলেন- ডেভিড ওয়ার্নার ও জেমস প্যাটিনসন। ওয়ার্নারই দ্বিতীয় ওভারে আউট হতে পারতেন, ব্রডের ডেলিভারি তার ব্যাটের কানা ছুঁয়ে গিয়েছিলো। কিন্তু অস্ট্রেলিয়ার সৌভাগ্য যে ইংল্যান্ড রিভিউ নেয়নি। মজার ব্যাপার, ওয়ার্নারকে আম্পায়ার আলিম দার যখন ভুলভাবে এলবিডব্লিউর আউট দিলেন, তখন অস্ট্রেলিয়াও রিভিউ নেয়নি। টিভি রিপ্লেতে দেখা গেছে, বলটা লেগ স্টাম্পের বাইরে দিয়ে চলে যেত।

উসমান খাজাকে আউট দেননি আম্পায়ার জোয়েল উইলসন। ইংল্যান্ড রিভিউ নেওয়ায় দেখা গেল, বলটি খাজার ব্যাটে লেগে গেছে গ্লাভসে। এরপর নিশ্চিত এলবিডব্লিউ ছিলেন ওয়েড। কিন্তু তাতে সাড়া দেননি উইলসন। ফলে রিভিউ নিয়ে সিদ্ধান্ত পাল্টেছে ইংল্যান্ড। এই রিভিউ নিয়েই বেঁচেছেন স্মিথ। পরে সিডলও আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত থেকে বেঁচেছেন রিভিউ নিয়ে।

আম্পায়ারদের এমন ভুলের কারণে সমালোচনা শুরু হয়েছে চারিদিকে। অ্যাশেজের প্রথম দিনেই আম্পায়ারিংয়ের সমালোচনা করেছেন শেন ওয়ার্ন ও নাসের হুসেইনের মতো তারকারা। ওয়ার্নের টুইট, ‘প্রথম বল থেকেই ভয়াবহ আম্পায়ারিং…।’ নাসের হুসেইন বলেছেন, ‘আম্পায়ারদের জঘন্য দিন। আমরা জানি, কাজটা কঠিন, তা মেনে নিয়েও বলছি, সত্যিই খুব বাজে আম্পায়ারিং হয়েছে।’ মাইকেল ভনের টুইট, ‘কোনটি বেশি খারাপ বুঝতে পারছি না, ব্যাটিং না আম্পায়ারিং।’

সবচেয়ে বড় প্রশ্ন তুলেছেন রিকি পন্টিং। এমসিসি ক্রিকেট কমিটির সদস্য পন্টিং মনে করেন, আইনটি পাল্টানো উচিত, ‘আমি মনে করি, খেলাটা এতো দূর চলে এসেছে যে খেলার স্বার্থেই আর নিরপেক্ষ আম্পায়ারের দরকার নেই। খেলোয়াড়দের মধ্যে এ নিয়ে অনেক কথা হয়েছে। এমসিসির আগামী বৈঠকে আলোচ্যসূচিতে বিষয়টি না থাকলে আমি তা রাখার ব্যবস্থা করবো।’

সম্পাদনা : এল আর বাদল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]