• প্রচ্ছদ » সাবলিড » খন্ডকালীন শিক্ষক হিসেবে আজ থেকে ঢাবিতে ক্লাস নেবেন তথ্যমন্ত্রী


খন্ডকালীন শিক্ষক হিসেবে আজ থেকে ঢাবিতে ক্লাস নেবেন তথ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 04/08/2019

সমীরণ রায় : জাহাঙ্গীরনগর, নর্থ সাউথ এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ-কালীন শিক্ষক হিসেবে আজ রোববার থেকে ক্লাস নেবেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আমন্ত্রণে সমুদ্রবিজ্ঞান বিভাগের সম্মান শেষবর্ষের ‘বিবর্তন ও পৃথিবীর জীবম-ল’ শীর্ষক কোর্সটি পরিচালনা করবেন তিনি। গতকাল শনিবার তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশবিদ হিসেবেও আন্তর্জাতিক খ্যাতি রয়েছে ড. হাছান মাহমুদের। পরিবেশ রসায়নের বিশেষ ক্ষেত্রভুক্ত বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জনের আগে পরিবেশ বিজ্ঞান, রসায়ন ও আন্তর্জাতিক রাজনীতি-এই তিন বিষয়ে মাস্টার্স করেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বেলজিয়ামের ‘ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস’ থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভিার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন তিনি। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ তাকে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত করে।

এক দশকেরও বেশি সময় ধরে তিনি আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন সময়ে সরকারের পরিবেশমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সম্পাদনা: ইসমাইল ইমু, ইকবাল

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]