শেখ কামালের ৭০তম জন্মদিন আজ

আমাদের নতুন সময় : 05/08/2019

সমীরণ রায় : আজ ৫ আগস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭০তম জন্মদিন । ১৯৪৯ সালের এদিনে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। ৭৫’র ১৫ আগস্ট মাত্র ২৬ বছর বয়সে জাতির পিতার হত্যাকারী মানবতার ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাত বরণ করেন তিনি। শেখ কামাল ছাত্রলীগের একজন সংগ্রামী ও আদর্শবাদী কর্মী হিসেবে ’৬৯-র গণঅভ্যুত্থান ও ৭১’র মহান মুক্তিযুদ্ধে ভূমিকা পালন করেন।৭১’র ২৫ মার্চ রাতে পাকহানাদার বাহিনী বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বর বাসভবনে আক্রমন করার আগেই বাড়ি থেকে বের হয়ে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশনন্ড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিনি সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন।

শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি.এ. অনার্স পাস করেন। তিনি বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে মঞ্চ নাটক আন্দোলনের ক্ষেত্রে তিনি ছিলেন অন্যতম সংগঠক ।

প্রতিবছরের মতো এবারও আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসমূহ তাঁর জন্মদিন যথাযথ মর্যাদায় পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। একর্মসূচির মধ্যে রয়েছে-সকাল ৮টায় ধানমন্ডির  আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল ৯টায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, কোরানখানি,  মিলাদ ও দোয়া মাহফিল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করতে দল ও সহযোগী সংগঠনগুলোর সবস্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।সম্পাদনা: শাহনুজ্জামান টিুট ,সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]