• প্রচ্ছদ » বিনোদন » ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শহীদ রাহমান রচিত গল্প মহামানবের দেশে অবলম্বনে ২ টি কাহীনি চিত্র ২ টি চ্যানেলে


১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শহীদ রাহমান রচিত গল্প মহামানবের দেশে অবলম্বনে ২ টি কাহীনি চিত্র ২ টি চ্যানেলে

আমাদের নতুন সময় : 05/08/2019

গল্প সংক্ষেপ: পঁচাত্তরের পনেরই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারসহ নৃশংসভাবে হত্যার প্রতিবাদ-প্রতিরোধ যোদ্ধাদের ঘটনা নিয়ে সহিদ রাহমান রচিত সাড়াজাগানো গল্প”মহামানবের দেশে” অবলম্বনে   ‘ সেদিন শ্রাবণের মেঘ ছিল কাহিনী চিত্রটি রচনা ও চিত্রনাট্য:সহিদ রাহমান এবং পরিচালনা করেছেন রাজিবুল ইসলাম রাজিব।বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন: আজাদ আবুল কালাম,রওনক হাসান,জান্নাতুল সুমাইয়া হিমি ও মিজানুর রহমান। বঙ্গবন্ধুকে পরিবারসহ হত্যার প্রতিবাদ-প্রতিরোধ যোদ্ধাদের ঘটনা নিয়ে নির্মিত   ‘ সেদিন শ্রাবণের মেঘ ছিল কাহিনী চিত্রে দেখা যায় বৃক্ষ রাজিশোভিত সবুজ-শ্যামল কোনো এক গ্রাম।শ্রাবণের সকালে ঘুম ভাঙ্গে স্থানীয় স্কুল শিক্ষকের।

 

 

ঘুম থেকে উঠে শিক্ষক চলে যান চায়ের দোকানে।চা পান করতে,করতে দোকানীকে বেতার চালু করতে বলেন। বেতারে মেজর ডালিমের ভয়ংকর ভাষন শুনে চমকে যান ওই শিক্ষক।ভাষনে বলা হয়,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারসহ হত্যা করা হয়েছে।ক্ষমতা নিয়েছে খন্দকার মোশতাক আহমেদ ও সেনাবাহিনী।এই সংবাদে বিক্ষুদ্ধ হয়ে ওঠেন শিক্ষক।নোয়াখালি জেলার এক তরুন মুক্তিযোদ্ধা রুস্তম বঙ্গবন্ধুকে ভালোবেসে বাসর রাতে বউকে ছেড়ে আসেন গ্রামের স্কুল শিক্ষকের ডাকে।কিন্তু তার আর বাসর হয় না।

পুলিশের নির্যাতনে সংসারের রঙিন স্বপ্ন ভেঙে যায় নববধূর।রুস্তম বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গ্রামের পথে মিছিল বের করে।এদিকে স্থানীয় প্রশাসন মিছিল করার কারণে রাষ্ট্রদ্রোহের অভিযোগে রুস্তমকে ধরে নিয়ে যায় থানায়।তাকে নির্মমভাবে শারিরিক নির্যাতন করা হয়। রোধ করে দেয়া হয় তার প্রতিবাদী কণ্ঠস্বর।এভাবেই এগিয়েছে   ‘ সেদিন শ্রাবণের মেঘ ছিল’ শীর্ষক কাহিনী চিত্রের গল্প। শোকাবহ ১৫ আগস্ট,জাতীয় শোক দিবস উপলক্ষে কাহিনি চিত্রটি বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলায় সন্ধ্যা ৬টায় প্রচার হবে।      ‘পঁচাত্তরের ডায়েরি কাহিনী চিত্রে বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালের ১৪ জুন হত্যাকাণ্ডের পরিকল্পনার কথা ওঠে এসেছে।বঙ্গবন্ধু রাঙ্গামাটি জেলার বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করতে যাওয়ার প্রস্তুতির সময় পথিমধ্যে তাকে হত্যা করা হবে বলে পরিকল্পনা করা হয়।

সেই খবর জানতে পেরে জনপ্রতিনিধি বেলায়েত বঙ্গবন্ধুকে সাবধান করে।পরে সেই পরিকল্পনা বাস্তব না হওয়ায় ষড়যন্ত্রকারীরা আবার পরিকল্পনা করে একই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে পরিবারসহ হত্যা করে।এই কুপরিকল্পনা সফল হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ মিছিল বের করে।তারাও পুলিশের হাতে আটক হয় এবং নির্মম নির্যাতনের শিকার হয়। পুলিশের হাতে ধরা পড়েন চিত্রশিল্পী রোমান,ছাত্রনেতা সেলিম ও ছাত্রীনেত্রী সাকী।তাদেরকে গোয়েন্দা বাহিনী দ্বারা নির্মমভাবে শারিরিক নির্যাতন করা হয়…।  রাকেশ বসুর চিত্রনাট্যে এই কাহিনী চিত্রটি পরিচালনা করেছেন সুমন ধর। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন:শহীদুজ্জামান সেলিম, শাহাদাত হোসেন ,মনোজ প্রামাণিক,তানিয়া বৃষ্টি,জাহাঙ্গীর আলম ও মাস্টার শাকিল ও আবু সৃফিয়ান।শোকাবহ ১৫ আগস্ট,জাতীয় শোক দিবস উপলক্ষে কাহিনি চিত্রটি বেসরকারি টিভি চ্যানেল আইয়ে রাত ৭:৪৫ মিনিট প্রচার হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]