• প্রচ্ছদ » সর্বশেষ » নাগরিক সমাজসহ সবাই মিলেই ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে হবে, বললেন সৈয়দ আবুল মকসুদ


নাগরিক সমাজসহ সবাই মিলেই ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে হবে, বললেন সৈয়দ আবুল মকসুদ

আমাদের নতুন সময় : 06/08/2019

তাসকিনা ইয়াসমিন : গত তিন চার বছর যাবৎ স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে সমস্ত রোগব্যাধি নিয়ে কর্মসূচি দিয়েছেন সেখানে থাকার জন্য আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। এতে আমি নাগরিক সমাজের পক্ষ থেকে থাকার সুযোগ পেয়েছি। সরকারি সংস্থাগুলো অনেক সময় কাজে গাফিলতি করছে। তাদের কাজে দূর্বলতা আছে। তাদের কাজের ত্রুটিও আছে কিন্তু শুধু তাদের ওপর নির্ভর করলে চলবে না। নাগরিক সমাজেরও একটা দায়িত্ব আছে। নাগরিক সমাজের দায়িত্ব যদি ঠিকমতো পালন না হয় তাহলে শুধু সিটি করপোরেশন বা স্বাস্থ্য অধিদপ্তর সচেতনতামূলক এই সমস্ত ব্যবস্থা নিয়ে পারবেনা।

তিনি বলেন, আমার গত ২/৩ মাসের অভিজ্ঞতা হলো মার্চ-এপ্রিল থেকেই স্বাস্থ্য অধিদপ্তর  মশাবাহিত রোগ ম্যালেরিয়া, চিকুনগুনিয়া, ডেঙ্গু এগুলো নিয়ে তারা কাজ করছেন। অনেক সভা সমাবেশ হয়েছে। তাদের আন্তরিকতায় কোনো ঘাটতি আমি দেখিনি। কিন্তু তারপরও আমি বলবো সামগ্রিকভাবে কাজে কিছুটা বেশ যথেষ্টই দরদের অভাব দেখা দিয়েছিল, শেষ পর্যন্ত তারা কাজ শুরু করেছে। এখন সামনে আরও দুইমাস আছে এই বিপদ থেকে উদ্ধার পাওয়ার। এই দুইমাসের মধ্যে যেন আরও অবস্থার অবনতি না ঘটে সেজন্য তারা চেষ্টা করছেন। আমি জনগণের পক্ষ থেকে বলব শুধু সরকারের সংস্থাগুলোর উপরে দায়িত্ব চাপিয়ে দিয়ে এই সমস্যার সমাধান সম্ভব নয়। নাগরিকদেরও প্রত্যেকের যার যার অবস্থান থেকে নিজের ঘরবাড়িতে যে অবস্থা আমাদের এই জিনিসটায় সতর্ক হতে হবে। মিডিয়াসহ নাগরিক সমাজসহ, মানুষ যে কাজ করছে এগুলোরও একটা মূল্য আছে।

তিনি বলেন, বেসরকারি সংস্থা, নাগরিক সমাজ যে দায়িত্ব পালন করছে আমার মনে হয় এটা আমাদের স্বাগত জানানো উচিত। এইবারের যে অভিজ্ঞতা এটা কাজে লাগিয়ে ভবিষ্যতে এর চেয়ে বড় মহামারি দেয়, কেউ বলতে পারেনা কখন কি ঘটতে পারে, তখন এই অভিজ্ঞতা কাজে লাগানো স্বাস্থ্য অধিদপ্তর ও অন্যান্যদের কাজে লাগানো উচিত হবে। এই বারের এই দুর্যোগ থেকে অভিজ্ঞতা নিয়ে ভবিষ্যতে যাতে বড় রকমের দুর্যোগ মোকাবেলা করা যায় সেই ধরণের কর্মসূচি গৃহীত হবে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]