আজ থেকে শুরু হচ্ছে ঢাকার ২৩ অস্থায়ী পশুরহাটে বেচাকেনা

আমাদের নতুন সময় : 07/08/2019

সুজিৎ নন্দী : ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ২৩টি অস্থায়ী পশুরহাটে আজ বুধবার পশু কেনাবেচা শুরু হচ্ছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বসবে ৯টি পশুরহাট। একইসঙ্গে গাবতলীর স্থায়ী পশুরহাটেও চলবে কোরবানির পশু বেচাকেনা।

এবার ইজারার রাজস্ব আদায়ে এগিয়ে আছে ডিএনসিসি। সংস্থাটির নয়টি হাট থেকে দরপত্রের সর্বোচ্চ মূল্য পেয়ে রাজস্ব আদায় হয়েছে ১৩ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৭৮৬ টাকা। আর ডিএসসিসির ১৪টির মধ্যে ১২টি হাটের দরপত্রে সর্বোচ্চ মূল্য পেয়ে রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৮৭ লাখ ৫২ হাজার ৮৪১ টাকা।

ডিএসসিসির দুটি হাটে কাক্সিক্ষত দর মেলেনি। ১৪টি হাটের সর্বনি¤œ দরপত্র আহ্বান করা হয়েছিল ৭ কোটি ৮৯ হাজার ৭০৪ টাকা, যা গত বছরের ১৩টি হাটের দরপত্রের তুলনায় প্রায় ৪ কোটি টাকা কম।

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, ক্রেতাদের সঙ্গে অসৌজন্য আচরণ করা হলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে অন্য বছরের তুলনায় এবার বেশি গরু এসেছে। গাবতলী হাটের ইজারাদাররা জোর করে ব্যবসায়িদের গরু হাটে রাখতে বাধ্য করছে।

হাটে গরু বিক্রি করতে আসা একাধিক ব্যবসায়ি বলেন, আমরা সায়েদাবাদের আশপাশের হাটে গরু নিয়ে যেতাম। কিন্তু আমাদের ট্রাক থামিয়ে গরু নামিয়ে নেয়া হয়েছে।

দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা হবার কারণে খামারিরা ঢাকায় গরু নিয়ে আসা শুরু করেছে। এ কারণেই পশুর হাটগুলোতে প্রতিদিনই শত শত ট্রাক কোরবানির গরু আসতে শুরু করেছে। হাটে পছন্দ মতো জায়গা দখল, আর পশুর বাড়তি যতœ নিয়েই ব্যস্ত সময় পার করছেন গরু ব্যবসায়ীরা।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, এবার কাক্সিক্ষত সর্বোচ্চ দর পাওয়া গেছে। সেগুলো ইজারা দেয়া হয়ে গেছে। ইজারাদার না পাওয়া গেলে শেষ পর্যন্ত সিটি করপোরেশন নিজেরাই হাসিল আদায় করতে পারে বলেও জানান তিনি।

উত্তর সিটি করপোরেশনের ভাটারা সাঈদ নগর হাট ঘুরে দেখা গেছে, প্রায় তিন হাজার গরু মজুদ করা হযেছে। হাট প্রস্তুতির অংশ হিসেবে কোরবানির পশু রাখার জন্য খুঁটি দিয়ে প্রস্তুত করা হয়েছে। হাটের ইজারাদার ইকবাল হোসেন খন্দকার বলেন, বুধবার থেকে বিক্রি শুরু হবে। সারাক্ষণ মাইকিং করা হচ্ছে। ব্যাপারিদের ডেঙ্গু সচেতন করা হচ্ছে। অজ্ঞান পার্টি, মলম পার্টির ব্যাপারে সচেতন করা হচ্ছে। বেপারিরা এসে কোথায় গরু রাখবেন তা আগেই নির্ধারণ করা হয়েছে। যে আগে আসছে সে ভালো জায়গা নিয়ে বসছে। তবে যতো গরুই আসুক কোন সমস্যা হবে না।

আফতাবনগর গরুর হাটে গিয়ে দেখা যায়, এই হাটে সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, পাবনা, মেহেরপুর, রংপুর ও দিনাজপুর থেকে গরু এসেছে। চারদিকে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে বাঁশের খুঁঁটি। খুঁটির সঙ্গে বাঁধা বাঁশ। উঁচু-নিচু মাটি সমান করা হয়েছে বালু বা ইটের খোঁয়া দিয়ে। হাসিল টাওয়ার ও নিরাপত্তা বলয়ের জন্য ওয়াচ টাওয়ারও বসানো হয়েছে।

ডিএসসিসি এলাকায় অস্থায়ী পশুর হাটগুলো হচ্ছে, উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ মাঠ, জিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর চেয়ারম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, ৩২ নম্বর ওয়ার্ড শামসাবাদ মাঠ, গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম এলাকা, দনিয়া মাঠ, ধূপখোলা মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডে কাউয়ারটেক মাঠ, আফতাব নগর ইস্টার্ন হাউজিং এবং আমুলিয়া মডেল টাউন।

এদিকে ডিএনসিসি এলাকায় গাবতলীর স্থায়ী পশুরহাট ছাড়া অস্থায়ীভাবে ৯টি পশুরহাট বসবে। অস্থায়ী হাটগুলো হলোÑউত্তরা ১৫ নম্বর সেক্টরের এক নম্বর ব্রিজের পশ্চিম অংশে ও দুই নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ এর (ইস্টার্ন হাউসিং) খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুরহাট, মিরপুর ডিওএইচএসের উত্তরপাশের সেতু প্রপার্টি ও সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুরহাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ, বাড্ডার ইস্টার্ন হাউসিং (আফতাবনগর) ব্লক-ই, আফতাবনগর সেকশন-৩ এর খালি জায়গা, কাওলা-শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা। সম্পাদনা : ইসমাঈল ইমু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]