• প্রচ্ছদ » শেষ পাতা » উত্তর কোরিয়া সফরকারী পর্যটকদের ভিসা ফ্রি সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র


উত্তর কোরিয়া সফরকারী পর্যটকদের ভিসা ফ্রি সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 07/08/2019

লিহান লিমা: উত্তর কোরিয়া সফরে যাওয়া পর্যটকদের ভিসা-ফ্রি সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এই আইনের আওতায় ২০১১ সাল থেকে যারা উত্তর কোরিয়া সফর করেছেন তাদের ভিসা-ফ্রি সুবিধা দেয়া হবে না। এএফপি।
বর্তমানে দক্ষিণ কোরিয়া, জাপান, ফ্রান্সসহ ৩৮টি দেশ ৯০দিনের জন্য যুক্তরাষ্ট্রে ফ্রি-ভিসা সুবিধা পায়। কিন্তু সোমবার ওয়াশিংটনের কাছ থেকে এই ঘোষণা আসায় যা সব পর্যটকরা গত আট বছরের মধ্যে উত্তর কোরিয়া সফরে গিয়েছেন তাদের আর এই সুবিধা দেয়া হবে না। উত্তর কোরিয়া ছাড়াও মধ্যপ্রাচের সাতটি দেশ, ইরান, ইরাক, সুদান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া ও ইয়ামেন সফর করা ব্যক্তিরা এই সুবিধা পাবেন না।
যুক্তরাষ্ট্রের এই নীতির ফলে দেশটিতে ভিসা-ফ্রি সুবিধা পাওয়া ৩৮টি দেশের হাজারো নাগরিক, যারা পর্যটন কিংবা ব্যবসায়িক কারণে সম্প্রতি এই ৮টি দেশে গিয়েছেন তারা ক্ষতিগ্রস্ত হবেন। এর ফলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের প্রতিবেশি উত্তর কোরিয়া সফরে নাগরিকদের উৎসাহিত করার আন্ত-সীমান্ত পর্যটন প্রকল্পও বাধাগ্রস্ত হবে। প্রসঙ্গত, প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের উত্তর কোরিয়া সফরের পরপর যখন ওয়াশিংটন-যুক্তরাষ্ট্র ভালো সম্পর্কের আভাস দেখা যাচ্ছিল ঠিক তখনই এই ঘোষণা আসলো। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]