• প্রচ্ছদ » শেষ পাতা » ক্ষুদ্র জনগোষ্ঠিকে পিছিয়ে রেখে ২০৩০ এর লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়, বললেন ড. গওহর রিজভী


ক্ষুদ্র জনগোষ্ঠিকে পিছিয়ে রেখে ২০৩০ এর লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়, বললেন ড. গওহর রিজভী

আমাদের নতুন সময় : 07/08/2019

রেন্টিনা চাকমা: শিল্পকলা একাডেমি ও বংলাদেশ এথনিক আর্টিস্ট ফোরামের আয়োজনে আজ শেষ হচেছ ‘পাহাড়ের বর্ণিল সংস্কৃতি’ শীর্ষক প্রদর্শনী। ৫ আগস্ট থেকে শুরু হওয়া প্রদর্শনীটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ও অনুষ্ঠানের প্রধান অতিথি ড. গওহর রিজভী । অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার কথা যখন ভাবি, তখন রাঙ্গামাটির দৃশ্যই চোখে ভেসে ওঠে। ক্ষুদ্র জনগোষ্ঠিকে পিছিয়ে রেখে ২০৩০ এর লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়।

একাডেমির জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে  ৪০ জন ক্ষুদ্র জাতিসত্বার শিল্পীর তুলিতে প্রায় ৮০টি চিত্রকর্ম স্থান পেয়েছে। আরও রয়েছে ভাস্কর্য। প্রদর্শনীর চিত্রকর্মগুলোতে তুলে ধরা হয়েছে ক্ষুদ্র জাতিসত্বার জীবনযাপন, সংস্কৃতি ও তাদের ঐতিহ্য। এই আয়োজনের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করলো বাংলাদেশ এথনিক আর্টিস্ট ফোরাম ।

প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেন, যারা লেখালেখি বা রাজনীতি করে তারা অনেক সময় মনের কথা খুলে বলতে পারেন না। কিন্তু এক ছবির মাধ্যমে শিল্পীরা অনেক কথা বলতে পারেন ।  সংস্কৃতি সচিব ড.আবু হেনা মোস্তফা কামাল বলেছেন, ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠি অলংকারের মত । জাতির পিতা সবাইকে নিয়ে সোনার বাংলাদেশ গড়তে চেয়েছিলেন ।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে আরো বক্তৃতা করেন বাংলাদেশ এথনিক আর্টিস্ট ফোরামের উপদেষ্টা শিল্পী কনক চাঁপা চাকমা। সম্পাদনা :সমর চক্রবর্তী

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]