ডেঙ্গু রোগী বাড়ছেই, ২৪ ঘণ্টায় আক্রান্ত ২৩৪৮, আগস্টের ৬ দিনে ১১৪৫১

আমাদের নতুন সময় : 07/08/2019

তাসকিনা ইয়াসমিন : স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এবং কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার মঙ্গলবার জানান, হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে ২১৯২১ জন রোগী। শুধু ঢাকা শহরেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৪০টি হাসপাতালে ভর্তি আছে ৫১৮২ জন। ঢাকার বাইরে ৮টি বিভাগে ২৭৮৬ জন। এপ্রিলে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। জুন মাসে ৩ জন, জুলাইতে ১৫ জন ও আগস্ট মাসের ৬ দিনে ৫ জনের মৃত্যু হয়েছে। গত জুলাই মাসে মোট আক্রান্ত হয়েছে ১৬২৫৩ জন। আগস্টের এই ৬ দিনে আক্রান্ত হয়েছে ১১৪৫১ জন। চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু প্রতিরোধে বেশি জোর দিতে হবে। নিজের বাড়ি, প্রতিষ্ঠান মশামুক্ত রাখতে হবে।
তিনি জানান, সারাদেশে ডেঙ্গু ফিভারে গত ২৪ ঘন্টায় ২৩৪২ জন, ডেঙ্গু হেমোরেজিকে ৫ জন ও শকড সিনড্রমে ১জন আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৮৩ জন, মিটফোর্ড হাসপাতালে ১০৪ জন, ঢাকা শিশু হাসপাতালে ৩৮ জন, শহীদ সোহ্রাওয়ার্দীতে ৮৬ জন, বারডেম ২০ জন (এরমধ্যে ১জন হেমোরেজিক), বিএসএমএমইউ ৪৩, পুলিশ হাসপাতালে ২৬, মুগদা মেডিক্যাল কলেজে ১২১, বিজিবি হাসপাতাল ৭, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ৪৮ জন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছে।
ঢাকার বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩১, বাংলাদেশ মেডিক্যালে ৩৪, ইবনে সিনায় ২২, স্কয়ার হাসপাতালে ১৯, সেন্ট্রাল হাসপাতালে ২৭ (৩ জন হেমোরেজিক, ১ জন শকড সিনড্রম), গ্রিন লাইফ মেডিকেল হাসপাতালে ২৩, ইউনাইটেড হাসপাতালে ২৩, খিদমা হাসপাতালে ৯, শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৯, সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৩, এপোলো হাসপাতালে ১০, বিআরবি হাসপাতালে ৫, আজগর আলী হাসপাতাল ১৩, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে ১১, ইসলামী ব্যাংক মেডিকেলে ২৮ (১ জন হেমোরেজিক), পপুলার মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ১১ ও শমরিতা হাসপাতালে ৬ জন ভর্তি হয়েছে।
আয়শা আক্তার জানান, ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গত ৩১ জুলাই ঢাকায় আক্রান্ত রোগী ছিলো ৯৬৮ ও ঢাকার বাইরে ৬১৮, ১ আগস্ট ঢাকায় ছিলো ১১৪৭ ঢাকার বাইরে ৫৯০, ২ আগস্ট ঢাকায় ছিলো ৯৭৫ ঢাকার বাইরে ৭০৭, ৩ আগস্ট ঢাকা রোগী ছিলো ১০১৭ ঢাকার বাইরে ৬৮৬, ৪ আগস্ট ঢাকায় ছিলো ১০৭৫ জন ঢাকার বাইরে ৮২১, ৫ আগস্ট ঢাকায় ছিলো ১১৭৯ ঢাকার বাইরে ৯০৬, ৬ আগস্ট ঢাকায় ১২৮৪ ও ঢাকার বাইরে ১০৬৪ জন রোগী ভর্তি হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, ঈদের ছুটিতে বাড়ি গেলে এই রোগীর সংখ্যা ঢাকার বাইরে আরও বাড়তে পারে। তখন ঢাকায় রোগীর সংখ্যা তুলনামূলক কম হবে। তিনি জ¦র নিয়ে কাউকে বাড়ি না যাওয়ার জন্য অনুরোধ জানান। আবার জ¦র হলেই সরাসরি ডেঙ্গু টেস্ট না করে রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নেয়া বা নিকটস্থ সরকারি জেলা সদর হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্সে যাবার জন্য অনুরোধ জানান। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]