• প্রচ্ছদ » প্রথম পাতা » ভ্যাট অনলাইন প্রকল্পের অর্থে এনবিআর চেয়ারম্যানসহ ১৫ সদস্যের দল স্টাডি ভিজিটে ইউরোপে, ঈদের পরে কানাডা ও আমেরিকা


ভ্যাট অনলাইন প্রকল্পের অর্থে এনবিআর চেয়ারম্যানসহ ১৫ সদস্যের দল স্টাডি ভিজিটে ইউরোপে, ঈদের পরে কানাডা ও আমেরিকা

আমাদের নতুন সময় : 07/08/2019

বিশ্বজিৎ দত্ত : ৬০০কোটি টাকার ভ্যাট অনলাইন প্রকল্প। এর অর্ধেক টাকা সরকারের নিজস্ব । আর অর্ধেক বিশ্বব্যাংকের ঋণ।এই প্রকল্পে খরচের মধ্যে কর্মকর্তাদের বিদেশে ট্রেনিংয়ের জন্য রাখা হয়েছে ১৪০ কোটি টাকা।
এবারে স্টাডি ভিজিটে এনবিআর চেয়ারম্যান মোশাারফ হোসেন ভূইয়াসহ প্রায় ১৫জন কর্মকর্তা ইউরোপে গেলেন।তারা সেখানে ফ্রান্স ও ইতালির অনলাইন ভ্যাট প্রদানের বিষয়ে সরেজমিনে দেখবেন বলে জানা যায়। ৭দিনের এই সফরের সমস্ত খরচ ভ্যাট অনলাইন প্রকল্প থেকেই দেয়া হবে।
প্রকল্প সূত্রে জানা যায়, ঈদের পরে আবার চেয়ারম্যানের নেতৃত্বে আরো একটি ১৫ সদস্যের দল কানাডা ও যুক্তরাষ্ট্রে স্টাডি ভিজিটে যাবে। এই অর্থও পরিশোধ করা হবে ভ্যাট অনলাইন প্রকল্প থেকে।
উল্লেখ্য, ২০১৪ সালে ভ্যাটের নতুন আইন প্রনয়ণের জন্য ভ্যাট অনলাইন প্রকল্প নেয়া হয়। পরে এটির সময় বৃদ্ধি করে ২০২২ সাল পর্যন্ত করা হয়েছে। এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হলো, নতুন ভ্যাট আইন অনুসারে আধুনিক রাজস্ব ব্যবস্থাপনা। কর ফাঁকি অনুসন্ধানে কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি, ভ্যাট বিভাগের স্বচ্ছতা নিশ্চিত করা। সরকারি বেসরকারি ডুয়িং বিজনেস সময় কমানো। বেসরকারি খাতের বিনিয়োগ উৎসাহ দেয়া। সম্পাদনা: সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]