মোহাম্মদ আলী শিকদার বললেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় আঞ্চলিক শান্তির জন্য বড় হুমকি তৈরি করবে

আমাদের নতুন সময় : 07/08/2019

লিয়ন মীর : জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদান করা ৩৭০ ধারা ভারতের সংবিধান থেকে বাতিল করার কারণে ভারতে যে পরিস্থিতি তৈরি হবে সেটা বিশ্বশান্তি এবং আঞ্চলিক শান্তির জন্য বড় ধরনের হুমকি তৈরি করবে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষক মে. জে. (অব.) মোহাম্মদ আলী শিকদার।

তিনি বলেন, সংবিধান থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার আগে ভারত সরকার সেখানকার জনগণ এবং রাজনৈতিক নেতাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা করেনি। এমনকি কোনো মতামত গ্রহণ করা হয়নি। জম্মু-কাশ্মীরের সম্পৃক্ততা ছাড়া এভাবে না জানিয়ে একতরফাভাবে সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা সঠিক হয়নি। যেকারণে কাশ্মীরের জনগণের জন্য এটা অগ্রহণযোগ্য হবে। আর এটা অগ্রহণযোগ্য সেখানে একটা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত সরকার শান্তি-শৃঙ্খলা বজায় রাখার যে লক্ষ্যে সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়েছে সেটা পূরণ হবে না। বরং কাশ্মীরে যে উত্তেজনাময় পরিস্থিতি তৈরি হবে সেটা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কা আছে। পরিস্থিতি ভয়াবহভাবে নিয়ন্ত্রণের বাইরে গিয়ে যুদ্ধ অবস্থা তৈরি হবে। যেকারণে জান-মালের ক্ষয়ক্ষতি হবে এবং সেটা আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বিস্তার করবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]