৬২২ জনের মৃত্যু, ডেঙ্গুকে মহামারী ঘোষণা করলো ফিলিপাইন

আমাদের নতুন সময় : 07/08/2019

লিহান লিমা: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬২২ জন মারা যাওয়ার পর রোগটিকে ‘মহামারী’ হিসেবে ঘোষণা করেছে ফিলিপাইন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এই বছরের জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত কমপক্ষে ১ লাখ ৪৬ হাজার ডেঙ্গু রোগীর সংখ্যা রেকর্ড করা হয়েছে যা গত বছরের চেয়ে ৯৮ শতাংশ বেশি। বিবিসি

ফিলিপাইন বলেছে, মহামারী ঘোষণা করায় কর্তৃপক্ষ খুব সহজেই জরুরি এলাকাগুলো শনাক্ত করে ভালোভাবে মনোযোগ দিতে পারবে। দেশটির সাতটি অঞ্চলে তিন সপ্তাহের ব্যবধানে ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে। এর আগে জুলাইতে ডেঙ্গু নিয়ে ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করে দেশটি। দেশটির পশ্চিমা ভিসায়াতে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব রেকর্ড করা হয়েছে, যেখানে ২৩,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়। এছাড়াও ক্যালবার্জন, জামবোঙ্গা উপদ্বীপ এবং উত্তর মিন্দানাওতে উল্লেখযোগ্য প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সাম্প্রতিক দশকে বিশ্বজুড়ে ডেঙ্গু রোগের পরিমাণ মারাত্মকভাবে বেড়েছে। প্রতি বছর বিশ্বজুড়ে ৪০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে, এর মধ্যে বেশিরভাগই শিশু। ডেঙ্গু রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, চোখে ব্যথা ও লাল ফুসকুড়ি। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার চার থেকে ১০দিনের মধ্যে এই লক্ষণগুলো দেখা যায় এবং এক সপ্তাহের মধ্যে চলে যায়। সম্পাদনা : ইকবাল খান

 

এমরান পাটোয়ারী : ফেনীর আলোচিত মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় মঙ্গলবার ২৯ তম দিনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালতে আজ পিবিআই’র এসআই মো. আল আমিন শেখ, সোনাগাজী থানা পুলিশের এসআই ময়নাল হোসেন ও এসআই নুরুল করিম, পিবিআইয়ের পরিদর্শক মোহাম্মদ জুয়েল মিঞা ও ফেনী পিবিআইয়ের এসআই মো. হায়দার আলী আকন সাক্ষ্য প্রদান করেন।

 

মামলার বাদি পক্ষের আইনজীবী শাহজাহান সাজু জানান, আজ মঙ্গলবার ৭৯ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আগামীকাল বুধবার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। সাক্ষি দিবেন পিবিআইয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

 

এ মামলার ৯২ জন সাক্ষির মধ্যে এখন পর্যন্ত ৭৯ জন সাক্ষির সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। গত ২৭ জুন থেকে এ মামলার সাক্ষ্য কার্যক্রম শুরু হয়। শুরুর পর থেকে প্রতি কর্মদিবসে আদালত তাদের জবানবন্দি রেকর্ড করছেন।

সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]