• প্রচ্ছদ » শেষ পাতা » গত অর্থবছরে বিডা’র মাধ্যমে দেশে প্রতিদিন ৪৬২ জনের কর্মসংস্থান হয়েছে


গত অর্থবছরে বিডা’র মাধ্যমে দেশে প্রতিদিন ৪৬২ জনের কর্মসংস্থান হয়েছে

আমাদের নতুন সময় : 08/08/2019

মো. আখতারুজ্জামান : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গত অর্থবছরের (২০১৮-২০১৯) জুলাই থেকে জুন পর্যন্ত ১ লাখ ৬৬ হাজার ১৫৭ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে। সে হিসেবে প্রতিমাসে গড়ে দেশে ১৩ হাজার ৮৪৭ জন লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে দেশের বেসরকারি খাতকে গতিশীলকারি এ প্রতিষ্ঠানটি। বিডার পলিসি এডভোকেসি অধিশাখার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০১৮-২০১৯ অর্থবছরের স্থানীয়, বিদেশে ও যৌথ বিনিয়োগে মিলে দেশে মোট ১ কোটি ১৪ হাজার ৯৫ কোটি ৫৭ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। আলোচ্য সময়ে প্রতি মাসে গড়ে ৯ হাজার ৫০৭ কোটি ৯৬ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। যার মাধ্যমে ১ হাজার ৩৬৮টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত অর্থবছরে স্থানীয় ব্যবসায়ীদের অর্থায়নে বিনিয়োগে নিবন্ধিত প্রকল্পের সংখ্যা ১ হাজার ১৯৮টি। এসব প্রকল্পে বিনিয়োগের পরিমাণ ৭০ হাজার ৬৯৫ কোটি ৯৮ লাখ টাকা। অন্যদিকে আলোচ্য সময়ে দেশি ও বিদেশি যৌথ বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩ হাজার ৩৯৯ কোটি ৫৮ লাখ টাকা। দেশি ও বিদেশি যৌথ বিনিয়োগে ১ হাজার ৩৬৮টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।
জানা যায়, ২০১৮-২০১৯ অর্থবছরের ২০১৮ সালের অক্টোবর মাসে স্থানীয়, বিদেশে ও যৌথ বিনিয়োগে মিলে সর্বোচ্চ সংখ্যক প্রকল্প বাস্তবায়ন হয়। ১৬৬টি প্রকল্প তৈরি হয়েছে। এ মাসে কর্মসংস্থান হয়েছে ১৫ হাজার ৭৫২ জনের। এ সময় ৪ হাজার ৫২৫ কোটি ১১ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। গত অর্থবছরে সবচেয়ে কমসংখ্যক প্রকল্প হয়েছে চলতি বছরের জুন মাসে। এ মাসে ৩ হাজার ২৯৫ কোটি ৭ লাখ মিলিয়ন টাকা বিনিয়োগ হয়েছে। এ সময়ে কর্মসংস্থান হয়েছে ৫ হাজার ৭৩৪ জনের।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের কাজ হচ্ছে বেসরকারি খাতকে বিনিয়োগের মাধ্যমে গতিশীল করা। আর এ লক্ষ্যে ২০১৬ সালে সরকার বিনিয়োগ বোর্ড ও বেসরকারীকরণ কমিশনকে একীভূত করে বিডা গঠন করে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]