• প্রচ্ছদ » শেষ পাতা » জাতীয় শোক দিবস পালনে প্রাথমিক স্কুলের জন্য অর্থবরাদ্দ ২০০০ টাকা


জাতীয় শোক দিবস পালনে প্রাথমিক স্কুলের জন্য অর্থবরাদ্দ ২০০০ টাকা

আমাদের নতুন সময় : 08/08/2019

 

দেবদুলাল মুন্না: আগামী ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী বা জাতীয় শোক দিবস পালনে প্রথমবারের মত সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এই অর্থ দিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। শোক দিবসের কর্মসূচি বাবদ ব্যয় হিসেবে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুই হাজার টাকা করে ধার্য করা হয়েছে। সে অনুযায়ী সারাদেশের প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ১৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে মন্ত্রণালয়। শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, শেষ সময়ে এ সিদ্ধান্ত হয়েছে বলে বেশি অর্থ বরাদ্দ দেওয়া যায়নি। তবে আগামী বছর থেকে অর্থ বরাদ্দ বাড়ানো হবে।
ডিপিইর মহাপরিচালক ড. এ এফ এম মঞ্জুর কাদির বলেন, ‘এবারই প্রথম শোক দিবস পালনে অর্থ বরাদ্দ দিচ্ছি। এর আগে অর্থ বরাদ্দই দেওয়া হতো না। তাই প্রথমবারের জন্য কিছুটা কম অর্থবরাদ্দ দেওয়া হয়েছে। তবে এটি ভবিষ্যতে বাড়বে। যেহেতু শুরু হচ্ছে এবার, আশা করছি এই প্রক্রিয়া থামবে না। ধীরে ধীরে অর্থ বরাদ্দের পরিমাণও বাড়বে।’
এদিকে বরাদ্দের পরিমাণ কম হওয়ায় এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন প্রাথমিক শিক্ষকরা। এ বছর শোক দিবস পালনের জন্য প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। এই টাকায় বিদ্যালয়গুলোতে শোক দিবসে সভা-সমাবেশ, প্রতিযোগিতা, শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও খাবার পরিবেশন করার নির্দেশ দিয়ে এরই মধ্যে চিঠি পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।
প্রাথমিক শিক্ষকরা বলছেন, শোক পালনের জন্য যে রকম অনুষ্ঠান ও খাবার বিতরণ প্রয়োজন তা দুই হাজার টাকায় কোনোভাবেই সম্ভব নয়। রাজধানীর ও এর বাইরের কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা এই অভিযোগ করেছেন। ঢাকার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, শোক দিবস বাঙালি জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনটি পালনে মাত্র দুই হাজার টাকায় কি করা যায়?
উল্লেখ্য ১৫ আগস্ট শোক দিবস পালনের জন্যে সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, দোয়া মাহফিল এবং শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের আপ্যায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। সম্পাদনা : ইয়াছির আরাফাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]