• প্রচ্ছদ » প্রথম পাতা » ডেঙ্গু জ্বরে যারা স্বজন হারিয়েছেন তাদের কাছে মেয়র আতিকুলের ক্ষমা প্রার্থনা, আজ নতুন ওষুধ স্প্রে


ডেঙ্গু জ্বরে যারা স্বজন হারিয়েছেন তাদের কাছে মেয়র আতিকুলের ক্ষমা প্রার্থনা, আজ নতুন ওষুধ স্প্রে

আমাদের নতুন সময় : 08/08/2019

সুজিৎ নন্দী : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের পরিবারের কাছে ক্ষমা চেয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, বৃহষ্পতিবার থেকে পর্যায়ক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সকল ওয়ার্ডে এডাল্টিসাইড হিসাবে আগে ব্যবহৃত কীটনাশকের বদলে চীন থেকে আমদানি করা নতুন কীটনাশক ব্যবহার করা হবে। নতুন কীটনাশকের নাম ‘মেলাথিয়ন’। নতুন কীটনাশক আগের কীটনাশকের চেয়ে অধিক কার্যকর। নতুন ওষুধ মাঠ পর্যায়ে (ফিল্ড টেস্ট) এবং গবেষণাগারে পরীক্ষা (ল্যাব টেস্ট) করে এই ফলাফল পাওয়া যায়। এই ওষুধ বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত এবং বিভিন্ন দেশে মশা নিধনে ব্যবহৃত হয়।

গতকাল বুধবার গুলশান ডিএনসিসি নগর ভবনে মশক নিধন এবং কীটনাশক ছিটানো কার্যক্রমের অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এখন থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি ইন্টিগেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) আওতায় বছরের ৩৬৫ দিন এডিস মশা নির্মূলে কাজ করবে। কলকাতা পৌরসংস্থার ডেপুটি মেয়র অতীন ঘোষের সঙ্গে ভিডিও কনফারেন্সের প্রসঙ্গ তুলে তিনি বলেন, অতীন ঘোষ রাজনৈতিক সদিচ্ছার কথা বলেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ অবগত আছেন। পরিস্থিতি মোকাবেলায় সকল ধরনের পদক্ষেপ নেয়ার জন্য তিনি নির্দেশ দিয়েছেন-যা রাজনৈতিক সদিচ্ছার প্রতিফলন।

তিনি আরো বলেন, প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধ সেল গঠন করা হয়েছে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপ পরিচালক মোশারফ হোসেন, কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার উপস্থিত ছিলেন। সম্পাদনা : ইসমাঈল ইমু, ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]