• প্রচ্ছদ » » ড. কামাল হোসেনের স্মৃতিচারণ, বঙ্গবন্ধু বলেছিলে  জনগণের ভালোবাসার তুলনা হয় না, কোটি টাকা দিয়েও তা পাবা না


ড. কামাল হোসেনের স্মৃতিচারণ, বঙ্গবন্ধু বলেছিলে  জনগণের ভালোবাসার তুলনা হয় না, কোটি টাকা দিয়েও তা পাবা না

আমাদের নতুন সময় : 08/08/2019

আশিক রহমান : সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেছেন, বঙ্গবন্ধুর হাত ধরেই আমি রাজনীতিতে এসেছি। রাজনীতিতে আসার আগে একবার বঙ্গবন্ধু বলেছিলেন, দেখো, তুমি একজন আইনজীবী। মধ্যবিত্ত পরিবার থেকে এসেছো নিজের যোগ্যতা দিয়ে। তোমার খ্যাতি লাভ, টাকাপয়সা উপার্জনও স্বাভাবিক। তবে আমার মনে হয়, রাজনীতিতে তুমি ভালো করবে, ভালো করার কথা। তুমি রাজনীতি করতে পারো। আমার কথায় যদি রাজনীতির মাঠে নামো তাহলে জনগণের হয়ে কাজ করো। কারণ জনগণের ভালোবাসার তুলনা হয় না। হাজার কোটি টাকা দিয়েও তুমি সেই ভালোবাসা কোথাও পাবা না। এটা উনসত্তরের কথা।

বঙ্গবন্ধুর এই কথা যে কতো বড় সত্য, তা উপলব্ধি করি প্রতিমুহূর্তে। জগতে আসলে টাকাপয়সা কিছুই নয়। আমি দেখেছি তখনো, যখন বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষের কাছাকাছি গিয়েছি। বঙ্গবন্ধুর সঙ্গে বিভিন্ন জায়গায় ঘুরেছি। বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছি। মানুষের হয়ে কাজ করা, পাশে দাঁড়ানোর অনুভূতি অন্য রকম। সেই কবে গিয়েছিলাম, এতো বছর পরে এসেও মানুষ সেসব কথা মনে রেখেছেন। চল্লিশ-পঞ্চাশ বছর আগের ঘটনাও মানুষের মনে আছে, ভোলেনি। মাঝে মধ্যেই এর প্রমাণ পাই। মানুষের এই ভালোবাসা অসাধারণ।

একাত্তরে যুদ্ধ করে আমরা স্বাধীনতা লাভ করলাম। তারপর দেশে কতো ঘটনা ঘটলো। বঙ্গবন্ধুকে হত্যা করলো ঘাতকেরা। আমি ৫ বছর নির্বাসনে থাকলাম। এসব কথাও মানুষ মনে রেখেছে। মানুষের এই ভালোবাসা পাওয়া সুষ্ঠু রাজনীতির অর্জন। এই রাজনীতি আমরা ওই সময় করেছিলাম, পঁচাত্তরের পর এই রাজনীতি কোথায় হারিয়েছে। সেসময় কিছু লোক ছিলো, তারা আপোস করলো। অনেক রকম বেনিফিট নিলো। এই বেনিফিট রাজনীতিতে বিশ্বাসী লোকজনের সংখ্যা অনেক বেশি। কিছু মানুষ সব সময় তাল মিলিয়ে চলে। এটা থাকবেই। তবে সুষ্ঠু রাজনীতির জন্য আমাদের লড়াই করে যেতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে পথ চলতে হবে, তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কায়েম হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]