• প্রচ্ছদ » শেষ পাতা » শতবছরের পুরোনো সুয়োরেজ লাইন, পুরোনো ভবনেই চলছে হৃদরোগ হাসপাতালের কার্যক্রম


শতবছরের পুরোনো সুয়োরেজ লাইন, পুরোনো ভবনেই চলছে হৃদরোগ হাসপাতালের কার্যক্রম

আমাদের নতুন সময় : 08/08/2019

স্বপ্না চক্রবর্তী : দেশজুড়ে যখন ডেঙ্গু আতঙ্ক, তখন খোদ হাসপাতালগুলোতেই যেন চাষ করা হচ্ছে ডেঙ্গুবাহি এডিস মশা। নোংরা, আবর্জনা জমে থাকা হাসপাতালগুলোর নৈমিত্তিক ঘটনা হলেও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে দেখা গেলো অব্যবস্থাপনা। হাসপাতালের আউটডোর গলির সামনে বিশাল এলাকাজুড়ে এডিস মশা জন্মাতে পারে এমন পরিস্কার পানি জমে আছে । হাসপাতালের এক্সটেনশন কার্যক্রম চলায় যত্রতত্র ময়লা-আবর্জনার ভাগাড়। তবে সম্পূর্ণ নিরুপায় উল্লেখ করে শতবর্ষের পুরনো সুয়ারেজ লাইন আর ভবনের অবকাঠামোকে দায়ী করলো হাসপাতাল কর্তৃপক্ষ। সরেজমিনে হাসপাতাল ঘুরে দেখা যায় মূল ভবনের ঠিক মাঝখানে জমে আছে পরিস্কার পানি। আউটডোর গলির মুখে যেখান দিয়ে রোগীরা বিভিন্ন হৃদরোগের বিভিন্ন পরীক্ষা করাতে যান সেখানেও জমে আছে স্বচ্ছ পানি। বিষয়টি স্বীকার করলেন হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমানও। তিনি বলেন, হাসপাতালের উন্নয়ন কাজ চলছে। এক্সটেনশন কাজের জন্য ওপর থেকে পানি নিচে পড়ে জমে থাকে। কাজ শেষ হবে কবে, তা ওই প্রকল্পের কমকর্তারাই বলতে পারবেন। এছাড়া এখন বৃষ্টির সময়। রোগীরা ব্যবহারের পর পলিথিন, উচ্ছিষ্ট খাবার নিচে ফেলে দেয়। এতে করে ড্রেনেজ সিস্টেম বাধাগ্রস্থ হয়ে পানি জমে থাকে। প্রতিদিন এগুলো পরিস্কার করি আবার পানি জমে। আমাদের মতো এতো পরিচ্ছন্ন অভিযান হয়তো কেউ করে না।
তবে খুব শিগগিরই এই সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন ভার্টিক্যাল এক্সটেনশন অফ এনআইসিভিডি প্রকল্পে নিয়োজিত নির্বাহী প্রকৌশলী ফজলুল হক। তিনি বলেন, ৪তলা থেকে যখন ভার্টিকেল এক্সটেনশনের কাজ শুরু করি তখন পুরো সুয়ারেজ সিস্টেমটাই পরিবর্তন হয়ে গেছে। আমরা পুরো সিস্টেমটাই বদল করবো। নকশাও অনুমোদন হয়ে গেছে।
একই কথা বলেন প্রকল্পের চিফ আর্কিটেক্ট আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, এই ভবনের সুয়ারেজ সিস্টেম অনেক পুরোনো। ম্যানহোল বিল্ডিংয়ের ভেতরেই। এটা ভেঙ্গে আমরা নতুন করে সংস্কার করছি। কিন্তু মাঝখানে হয়তো ফান্ড জটিলতায় কাজ বন্ধ ছিলো, তবে আশা করছি খুব দ্রুত কাজ শেষ হয়ে যাবে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]