• প্রচ্ছদ » সর্বশেষ » আবুল কাসেম ফজলুল হক বললেন  কাশ্মীরে হিন্দু-মুসলিম সমতা তৈরি করার লক্ষ্যে ৩৭০ বাতিল করেছে ভারত সরকার


আবুল কাসেম ফজলুল হক বললেন  কাশ্মীরে হিন্দু-মুসলিম সমতা তৈরি করার লক্ষ্যে ৩৭০ বাতিল করেছে ভারত সরকার

আমাদের নতুন সময় : 09/08/2019

লিয়ন মীর : ভারত একটি হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র এবং বর্তমানে হিন্দুত্ববাদী রাজনৈতিক দল (বিজেপি) দেশটিতে ক্ষমতাসীন। তাই মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরে হিন্দু-মুসলিম সমতা তৈরি করার লক্ষ্যে ভারতের সংবিধান থেকে দেশটির সরকার ৩৭০ ধারা বাতিল করেছে বলে মনে করেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। তিনি বলেন, সংবিধানে ৩৭০ ধারা বহাল থাকার কারণে ভারতের অন্য কোনো রাজ্যের মানুষ জম্মু-কাশ্মীরে জমি কিনতে পারতো না। সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করার মাধ্যমে আর এই বাধা থাকলো না। এখন ভারতের যেকোনো রাজ্যের মানুষ জম্মু-কাশ্মীরে জমি কিনে স্থায়ীভাবে বসবাস করতে পারবে। এ প্রেক্ষাপটে মোদি সরকার জম্মু-কাশ্মীরে হিন্দুদের প্রবেশ করিয়ে সেখানে হিন্দু-মুসলিমদের মধ্যে সমতা তৈরি করার চেষ্টা করবে। যখন হিন্দুদের সংখ্যা সেখানে বৃদ্ধি পাবে তখন জম্মু-কাশ্মীরের জনগণ আর বলতে পারবে না যে, কাশ্মীর মুসলিমদের মাটি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে জম্মু-কাশ্মীরে যে থমথমে পরিস্থিতি বিরাজ করছে এটা বেশিদিন থাকবে না। কিছুদিনের মধ্যেই এই পরিস্থিতির পরিবর্তন ঘটবে। তবে কাশ্মীরের জনগণ তাদের বিশেষ মর্যাদা ফিরে পেতে কিছু আন্দোলন করতে পারে, কিন্তু আন্দোলন ফলপ্রসূ হবে না।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]