• প্রচ্ছদ » লিড ১ » কাশ্মীরে অব্যাহত বিক্ষোভ, নিহত ৬, নেতাকর্মিসহ গ্রেপ্তার ৫৬০


কাশ্মীরে অব্যাহত বিক্ষোভ, নিহত ৬, নেতাকর্মিসহ গ্রেপ্তার ৫৬০

আমাদের নতুন সময় : 09/08/2019

ইমরুল শাহেদ : জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর ভারতের নিরাপত্তা বাহিনী সোমবার থেকে এ পর্যন্ত শ্রীনগর, বারামুল্লা, গুরেজ ও অন্যান্য এলাকা থেকে ৫৬০ জন রাজনৈতিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে। সংঘর্ষে নিহত হয়েছে ছয় জন। নিরাপত্তা বাহিনীর মধ্যেও আহত হওয়ার তথ্যও প্রকাশিত হয়েছে কাশ্মীরি মিডিয়াতে। কাশ্মীরের জনগণ বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো গৃহবন্দী অবস্থায় রয়েছেন। গত বুধবার ১৪৪ ধারা ও সান্ধ্য আইন উপেক্ষা করে শ্রীনগরের রাস্তায় বিক্ষোভে অংশ নিয়েছেন কাশ্মীরের সাধারণ মানুষ। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন একজন এবং গ্রেপ্তার করা হয় ১০০ জনকে। ডন, আনন্দবাজার, কাশ্মীর মিডিয়া সার্ভিস।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতীয় বাহিনীর কঠোর অবস্থানের মধ্যেই কাশ্মীরের বিভিন্ন এলাকায় বুধবার বিক্ষোভ হয়েছে। কাশ্মীরি জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভে ভারতীয় বাহিনীর গুলিতে ছয় কাশ্মীরি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

কাশ্মীরি কয়েকটি মিডিয়ার বরাতে ডন অনলাইন জানিয়েছে, বুধবার বিক্ষোভরত কাশ্মীরিদের ওপর নির্বিচারে গুলি চালায় ভারতীয় বাহিনী। এতে ছয়জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৪ শতাধিক রাজনীতিক, উপদেষ্টা ও স্বাধীনতাপন্থী নেতাদের।

ডন অনলাইন জানিয়েছে, গুলিবিদ্ধ ওই ছয়জনকে শ্রীনগর হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। এছাড়া আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন শতাধিক মানুষ। শ্রীনগরে গুলি চালানোর বিষয়টি ভারতীয় কর্মকর্তারা রয়টার্সের সাংবাদিকের কাছে স্বীকার করেছেন।

এই মুহূর্তে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর বিশ্বের সবচেয়ে সামরিকীকৃত এলাকায় পরিণত হয়েছে। সেনাবাহিনী, আধা-সামরিক বাহিনী ও পুলিশ সদস্য মিলিয়ে সেখানে ভারতের ৭ লক্ষাধিক নিরাপত্তাবাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। অস্থায়ী কারাগার বানানো হয়েছে হোটেল, গেস্ট হাউস, সরকারি ও বেসরকারি বিভিন্ন ভবনকে। কাশ্মীরের পুরো উপত্যকাটি যেন পরিণত হয়েছে একটি কারাগারে।

কাশ্মীর মিডিয়া সার্ভিস জানিয়েছে, হুরিয়াত কনফারেন্স চেয়ারম্যান সৈয়দ আলী গিলানি এবং হুরিয়াত ফোরামের চেয়ারম্যান মীরওয়াইজ উমর ফারুককে গৃহবন্দী করে রাখা হয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]nshomoy.com