• প্রচ্ছদ » সর্বশেষ » কাশ্মীরে গণহারে আটকসহ ব্যাপক নিষেধাজ্ঞায় জাতিসংঘের গভীর উদ্বেগ


কাশ্মীরে গণহারে আটকসহ ব্যাপক নিষেধাজ্ঞায় জাতিসংঘের গভীর উদ্বেগ

আমাদের নতুন সময় : 09/08/2019

লিহান লিমা : জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে কেন্দ্রীয় শাসনে আনার পর সেখানে হাজার হাজার সেনা মোতায়েন এবং ব্যাপক নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ বলেছে, এটি মানবাধিকারকে চূড়ান্তভাবে খর্ব করবে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র কাশ্মীরে টেলি-যোগাযোগ ব্যবস্থা বন্ধ, গণহারে আটক, রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার এবং জনসভার ওপর নিষেধাজ্ঞা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, সোমবার থেকেই কাশ্মীর প্রায় সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন। বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্যাপক সেনা নিরাপত্তার মাঝেও কাশ্মীরের নাগরিকরা বেরিয়ে বিক্ষোভ করছেন, নিরাপত্তা বাহিনীর ওপর পাথর ছোঁড়ার ঘটনা ঘটেছে। ভারতের অন্যান্য অঞ্চলে থাকা কাশ্মীরি নাগরিকরা বলেছেন, তারা কাশ্মীরে থাকা তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছেন। স্থানীয় নেতাদের আটক করা হয়েছে।

জাতিসংঘের টুইটার অ্যাকাউন্টে এক ভিডিও বার্তায় মানবাধিকার বিষয়ক মুখপাত্র আরো বলেন, এর আগে ২০১৯ সালের ৮ জুলাই প্রতিবেদনে আমরা কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। ভারত-শাসিত কাশ্মীরে আমরা নতুন ধর-পাকড় দেখতে পাচ্ছি। সেখানে ব্যাপকভাবে আটক, যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন ও সেনা মোতায়েন করা হয়েছে, যা বিচারবর্হিভূত হত্যা এবং ভয়াবহ আহতের ঘটনা ডেকে এনেছে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]