• প্রচ্ছদ » প্রথম পাতা » কাশ্মীর ইস্যুতে সিদ্ধান্ত বিশ্বের কাছে বিপজ্জনক প্রমাণ করতেই পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করছে, অভিযোগ ভারতের


কাশ্মীর ইস্যুতে সিদ্ধান্ত বিশ্বের কাছে বিপজ্জনক প্রমাণ করতেই পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করছে, অভিযোগ ভারতের

আমাদের নতুন সময় : 09/08/2019

লিহান লিমা : কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারতের সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক শিথিল করার পদক্ষেপ পাকিস্তানকে পুর্নবিবেচনা করতে বলেছে ভারত। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পাকিস্তান ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ছিন্ন করার একতরফা পদক্ষেপ নিয়েছে। নয়াদিল্লি বলছে, কাশ্মীর উস্যুতে সিদ্ধান্ত বিশ্বের কাছে বিপজ্জনক ছবি তুলে ধরার জন্যই পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ অনুচ্ছেদ বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছে ভারত। ভারত পাকিস্তানকে কূটনৈতিক যোগাযোগের পথ খোলা রাখার আহ্বান জানিয়েছে। এনডিটিভি, ডন, টাইমস অব ইন্ডিয়া।
বুধবার পাকিস্তান ভারতীয় হাই কমিশনারকে বহিস্কার করে ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটানো ও দ্বিপক্ষীয় চুক্তি স্থগিত করার ঘোষণা দেয়। বৃহস্পতিবার দ্বিপক্ষীয় ট্রেন যোগাযোগ ‘সমঝোতা এক্সপ্রেস’ বন্ধ করে দেয় পাকিস্তান। ভারতের ছবি প্রদর্শনের ওপর দেয়া হয় নিষেধাজ্ঞা।
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, আমাদের প্রধান উদ্বেগের কারণ আমাদের প্রতিবেশী। সমস্যা হলো মানুষ চাইলেই বন্ধু পরির্তন করতে পারে কিন্তু প্রতিবেশী নয়। আমি প্রার্থনা করি আমাদের মতো প্রতিবেশী যেনো কারো না হয়।
এদিকে কূটনৈতিক সম্পর্ক শিথিল করার পর ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘে আপিল করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। বুধবার রাতে বিষয়টি নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনে কথা বলেন ইমরান খান।
জাতিসংঘ দুই পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। ব্রিটেনও দুই পক্ষকে শান্ত থেকে প্রতিশোধমূলক পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানায়।
মার্কিন পররাষ্ট্রদপ্তর এক বিবৃতিতে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। মার্কিন সিনেটর রবার্ট মেনদেড ও কংগ্রেস সদস্য ইলিয়ট এনগেল পাকিস্তানকে প্রতিশোধমূলক পদক্ষেপ থেকে বিরত থাকতে বলেন। তবে পাকিস্তানের পরররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরাইশির সঙ্গে ফোনালাপের পর মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, কোন উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টির পূর্বে ভারতকে অবশ্যই কাশ্মীর সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]