• প্রচ্ছদ » প্রথম পাতা » ড. সৈয়দ আনোয়ার হোসেন বললেন, মোদী অদূরদর্শী সিদ্ধান্ত নিয়েছে, কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের চুপ থাকার কৌশলেই হাঁটতে হবে


ড. সৈয়দ আনোয়ার হোসেন বললেন, মোদী অদূরদর্শী সিদ্ধান্ত নিয়েছে, কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের চুপ থাকার কৌশলেই হাঁটতে হবে

আমাদের নতুন সময় : 09/08/2019

লিয়ন মীর : সংবিধান থেকে ধারা ৩৭০ বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার  সিদ্ধান্ত মোদী সরকারের অদূরদর্শী এবং ভয়ংকর একটি পদক্ষেপ বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। তিনি বলেন, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু। এ বিষয়ে বাংলাদেশের উচ্চবাক্য করাটা ঠিক হবে না, চুপ থাকার কৌশলেই বাংলাদেশের হাঁটতে হবে বলে তিনি মনে করেন।

তিনি বলেন, ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্ত করার কারণে ভারত-পাকিস্তান সম্পর্কের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাবে। যার প্রমাণ ইতোমধ্যেই পাওয়া যাচ্ছে। এছাড়া গোটা দক্ষিণ এশিয়া উতপ্ত হয়ে উঠতে পারে।

তিনি আরও বলেন, শ্যামা প্রসাদ মুখার্জি ১৯৪৭ সালে জনসংঘ নামে যে সংগঠন করেছিলেন তারই উত্তরসূরি হচ্ছে আজকের (বিজেপি)। সেসময়টাতেই তিনি কাশ্মীরকে ভারতের সঙ্গে যুক্ত করতে চেয়েছিলেন, কিন্তু জওহরলাল নেহেরু অনেকটা দোটানায় ছিলেন। তবে শেষ পর্যন্ত কাশ্মীরকে স্বতন্ত্র সত্তা দিয়েছিলেন। এখন কাশ্মীর নিয়ে মোদী সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করলো এটা ভারতের জন্য ভালো ফল বয়ে আনবে না।

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]