পশুরহাট জমে উঠেছে কিন্তু বিক্রি কম, আজ থেকে জমে উঠতে পারে

আমাদের নতুন সময় : 09/08/2019

সুজিৎ নন্দী : ছোট গরু ৫৫ হাজার থেকে ৭০ হাজার, মাঝারি সাইজের ৭৫ হাজার থেকে ১ লাখ ৬০ হাজার এবং সুন্দর গড়নের গরু ১ লাখ ৭৫ হাজার থেকে ৪ লাখ টাকা দাম চাওয়া হচ্ছে। ছাগলের ক্ষেত্রে ৮ হাজার থেকে ২০ হাজার টাকা দাম চাওয়া হচ্ছে। বিক্রি খুবই কম। গবাদী পশু ব্যবসায়ি সমিতির নেতারা জানান, এ বছর গড়ে ন্যূনতম ২৬ হাজার টাকা মন হিসেবে গরু বিক্রি হচ্ছে। এছাড়া হাসিল আছেই। এবছর গরু বিক্রি কম হবে। দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা, বিশেষ করে ডেঙ্গু, অন্যান্যবারের তুলনায় গ্রামের বাড়ি যাওয়া এবং মুষলধারে বৃষ্টির কারণে বিক্রি কম হবে। প্রতিটি হাটেই ব্যাপক পশুর আমদানি আছে কিন্তু ক্রেতা দেখা যায়নি। রাজধানীর গাবতলী, আফতাবনগর, উত্তরা ১৫ নম্বর সেক্টরের এক নম্বর ব্রিজের পশ্চিম অংশে ও দুই নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা, ভাটারা সাঈদ নগর হাট ঘুরে এরকম চিত্র দেখা গেছে।

দেশের উত্তরাঞ্চলে বন্যার কারণে গত এক সপ্তাহ ধরে পশুর হাটগুলোতে প্রতিদিনই শত শত ট্রাক কোরবানির গরু আসতে শুরু করে। হাটে গরু রাখা এবং অন্যান্য খরচের কারণে গরুর দাম বেড়ে যাচ্ছে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ব্যাপারিদের ডেঙ্গু সচেতন করতে হবে। পাশাপাশি অজ্ঞান পার্টি, মলম পার্টির ব্যাপারে সচেতন করা হচ্ছে। কোনো ক্রেতা যেন ভোগান্তির শিকার না হন।

প্রতিবারের মতো এবারো গাবতলীর হাটের ইজারাদাররা জোর করে ব্যবসায়িদের গরু গাবতলীর হাটে রাখতে বাধ্য হচ্ছে। ব্যবসায়িরা বলেন, আমরা নতুন হাটগুলোতে যাবো। যেখানে বিক্রি ও পরিবেশ ভালো। কিন্তু আমাদের গরু গাবতলী হাটে ট্রাক থামিয়ে গরু নামিয়ে নেয়া হয়েছে।

ডিএসসিসি এলাকায় অস্থায়ী পশুর হাটগুলো হচ্ছে, উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ মাঠ, জিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর চেয়ারম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, ৩২ নম্বর ওয়ার্ড শামসাবাদ মাঠ, গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম এলাকা, দনিয়া মাঠ, ধূপখোলা মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডে কাউয়ারটেক মাঠ, আফতাব নগর ইস্টার্ন হাউজিং এবং আমুলিয়া মডেল টাউন।

অন্যদিকে ডিএনসিসি এলাকায় গাবতলীর স্থায়ী পশুরহাট ছাড়া অস্থায়ীভাবে ৯টি পশুরহাট বসবে। অস্থায়ী হাটগুলো হলো-উত্তরা ১৫ নম্বর সেক্টরের এক নম্বর ব্রিজের পশ্চিম অংশে ও দুই নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ এর (ইস্টার্ন হাউসিং) খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুরহাট, মিরপুর ডিওএইচএসের উত্তরপাশের সেতু প্রপার্টি ও সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুরহাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ, বাড্ডার ইস্টার্ন হাউসিং (আফতাবনগর) ব্লক-ই, আফতাবনগর সেকশন-৩ এর খালি জায়গা, কাওলা-শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা। সম্পাদনা : ইসমাঈল ইমু ,সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]