যুক্তরাষ্ট্রে ভ্রমণ সম্পর্কে বিভিন্ন দেশের সতর্কতা

আমাদের নতুন সময় : 09/08/2019

লিহান লিমা: শ্বেতাঙ্গ-শ্রেষ্ঠত্ববাদী, বর্ণবাদী, অভিবাসনবিরোধী ও ঘৃণাত্মক হামলা বেড়ে যাওয়ায় বৈশ্বিক ভ্রমণ সতর্কতার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। এই সপ্তাহে ২৪ ঘণ্টার ব্যবধানে দেশটির টেক্সাসের এল পাসো এবং ওহাইও’র ডেটনে শ্বেতাঙ্গ বন্দুকধারীর হামলায় ৩০জন নিহতের পর উরুগুয়ে, ভেনেজুয়েলা ও জাপান ভ্রমণ সতর্কতা দিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশ্বজুড়ে নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণ নিয়ে সতর্ক করেছে। সিএনএন, দ্য হিল, আনাদুলু এজেন্সি।
অ্যামনেস্টি বলছে, ট্রাভেল অ্যাডভাইসরিগুলো যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট সহিংসতা নিয়ে উচ্চ সতর্কতা দিয়েছে। অ্যামনেস্টি যুক্তরাষ্ট্র সফরকারীদের স্থানীয় বার, নাইটক্লাব এবং জনার্কীণ স্থান এড়ানোর পরামর্শ দিয়ে বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোন কার্যকর পদক্ষেপ নিতে পারছেন না। সংস্থাটি বর্ণ, লিঙ্গ, জাতি ও অঞ্চলভেদে দেশটিতে সহিংসতার ঝুঁকি নিয়ে সতর্ক করেছে।
কানাডা নাগরিকদের যুক্তরাষ্ট্র সফর করতে নিরাপত্তার বিষয়টি মাথায় রাখার পরামর্শ দিয়েছে। নিউজিল্যান্ড যুক্তরাষ্ট্রে রাজনৈতিকভাবে উদ্বুদ্ধ হয়ে হামলার পরিমাণ বেড়ে যাওয়া নিয়ে নাগরিকদের সতর্ক করেছে। নিউজিল্যান্ডের ওয়েবসাইটে ২০১৮ সালে মে মাসে টেক্সাসের সান্তা ফে’র স্কুলে হামলা, ২০১৭ সালের নভেম্বরে টেক্সাসের সুদারল্যান্ডের চার্চে হামলা ও ২০১৭ সালের অক্টোবরে নাভাদার লাস ভেগাসের কনসার্টে হামলার ঘটনাকে আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে আত্মঘাতি হামলা বলে সর্তক করে। বাহামাও তাদের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।
আয়ারল্যান্ড ট্রাভেল অ্যাডভাইসরি বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ ও সহিংসতার মাত্রা তুলে ধরে বলেছে, গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র কয়েকটি মারাত্মক হামলার শিকার কয়েছে। ইতালির ট্রাভেল প্রোফাইল বলেছে, যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলোতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। নিউজিল্যান্ড এবং ইতালি যুক্তরাষ্ট্র ভ্রমণের পূর্বে দেশটির স্বরাষ্ট্র নিরাপত্তা ওয়েবসাইটের পরামর্শ গ্রহণের কথা বলেছে। ব্রিটেনের ট্রাভেল অ্যাডভাইসরি বলেছে, দায়েশ(আইএস) এবং আলকায়দার মতো সন্ত্রাসী গোষ্ঠির কার্যক্রমে প্ররোচিত হয়ে বিদেশি সন্ত্রাসী সংস্থাগুলো যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র জাপানও নাগরিকদের দেশটিতে বন্দুক সহিংসতা নিয়ে সতর্ক করেছে। জার্মানি বলছে, যুক্তরাষ্ট্র বন্দুক হামলা ও সন্ত্রাসবাদের সম্ভাব্য ঝুঁকিতে রয়েছে। যুক্তরাষ্ট্রে সহিংস হামলা নিয়ে জার্মানি, ইতালি এবং ফ্রান্স তাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রের বিচে টপলেস পোশাক পরিধান থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। এরমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তুরস্ক, চীন ও ভেনেজুয়েলার ভ্রমণ সতর্কতাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং বাণিজ্যযুদ্ধের ফল বলছে মার্কিন গণমাধ্যম সিএনএন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]