শাহজালালে ১২ কেজি সোনাসহ দুই জাপানি নাগরিক আটক

আমাদের নতুন সময় : 09/08/2019

সুজন কৈরী : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৬ কোটি টাকা সমমূল্যের ১২ কেজি ওজনের ৩০টি সোনার বারসহ দুই জন জাপানি নাগরিককে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। আটক দুইজন হলেন- তাকিও মিমুরা এবং সুইচি সাতো। বুধবার দিবাগত রাত সাড়ে ১২টায় মালয়েশিয়া থেকে এয়ার এশিয়ার একটি ফ্লাইটে (একে ৭১) ওই দুই জাপানি নাগরিক ঢাকায় আসেন।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম জানান, এয়ার এশিয়ার ওই ফ্লাইটে জাপানি যাত্রীর মাধ্যমে সোনা চোরাচালান হওয়ার গোপন তথ্যে শুল্ক গোয়েন্দা দল ফ্লাইটের যাত্রীদের ওপর নজর রাখে। একপর্যায়ে দুই জাপানি যাত্রীকে শনাক্ত করা হয়। তারা গ্রিন চ্যানেল অতিক্রম করার পর তাদের কাছে সোনা থাকার বিষয়ে জানতে চাওয়া হয়। কিন্তু তারা অস্বীকার করেন। এরপর তাদের লাগেজ স্ক্যান করা হয়। তবে লাগেজে কিছু না পাওয়ায় আর্চওয়ের মাধ্যমে শরীরে ধাতব বস্তুর অস্তিত্বের সংকেত পাওয়া যায়। পরে ব্যাগেজ কাউন্টারে নিয়ে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের দেহ তল্লাশি করে ৩০টি সোনার বার পাওয়া যায়। এর মধ্যে দশটি এক কেজি ওজনের।
সহিদুল ইসলাম জানান, জাপানি নাগরিকের কাছ থেকে চোরাচালানের সোনা উদ্ধারের বিষয়টি বাংলাদেশে এবারই প্রথম। জব্দ সোনার বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে এবং দুই জাপানি নাগরিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে পুলিশে হস্তান্তর করা হয়েছে। সম্পাদনা : মোহাম্মদ রকিব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]