• প্রচ্ছদ » প্রথম পাতা » ১০ আগস্ট ডেঙ্গু রোগীর ক্লিনিক্যাল ও শরীরে তরলের ব্যবস্থাপনা বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে স্বাস্থ্য অধিদপ্তর


১০ আগস্ট ডেঙ্গু রোগীর ক্লিনিক্যাল ও শরীরে তরলের ব্যবস্থাপনা বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে স্বাস্থ্য অধিদপ্তর

আমাদের নতুন সময় : 09/08/2019

তাসকিনা ইয়াসমিন : স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় আগামী ১০ আগস্ট দুটি প্রাইভেট হাসপাতালের শিশু বিশেষজ্ঞদের বিশেষ পরিস্থিতিতে ডেঙ্গুর ক্লিনিক্যাল ব্যবস্থাপনা এবং শরীরে তরলের ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করবেন। পরবর্তীতে এই প্রশিক্ষণ চলমান থাকবে।
গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরে ডেঙ্গু সচিবালয়ে রাজধানী ঢাকায় ক্রমবর্ধমান ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবেলার লক্ষ্যে নিয়মিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, ডা. সমীর কান্তি সরকার, পরিচালক, এমআইএস, ডা. সত্যকাম চক্রবর্তী, লাইন ডিরেক্টর, হাসপাতাল সার্ভিস ম্যানেজমেন্ট, ডা. এম, এম আক্তারুজ্জামান, প্রোগ্রাম ম্যানেজার (ডেঙ্গু) এবং স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।
সভায় জানানো হয়, মাতুয়াইল মা ও শিশু হাসপাতালে ডেঙ্গু রোগের ব্যবস্থাপনার জন্য ৫০ শয্যার ডেঙ্গু ইউনিট চালু করা হয়েছে। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) ঢাকা এবং ঢাকার আশেপাশে ৩২টি মেডিকেল কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক প্রচারণা চালানো হয়েছে। ঈদের ছুটিতে ডেঙ্গু ব্যবস্থাপনা কিভাবে পরিচালিত হবে সে বিষয়ে মহাপরিচালক ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকলকে দিকনির্দেশনা দেন। একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর থেকে বরাদ্দ অর্থের মাধ্যমে স্থানীয় ব্যবস্থাপনায় ডেঙ্গুর আরডিটি ক্রয়ের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার উপর তাগিদ দেন। প্রয়োজনে ওষুধ প্রশাসনের সহযোগিতা নেয়া যেতে পারে মর্মে নির্দেশ প্রদান করেন।
সভায় জানানো হয়, ইতিমধ্যে ২৬ টি জেলার সিভিল সার্জন ও সংশ্লিষ্ট আরএমও, মেডিসিন ও শিশু বিশেষজ্ঞের অংশগ্রহনে ডেঙ্গু ম্যানেজমেন্ট গাইডলাইন নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গতকাল অবশিষ্ট ২৫টি জেলায় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে ৬৪টি জেলার সদর হাসপাতালে অতিরিক্ত ডেঙ্গু সনাক্তকরণ কিট সরবরাহ করা হয়েছে। ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রনালয় ডেঙ্গু রোগের প্রতিরোধ ও প্রতিকার এবং জনসচেতনতা সৃষ্টিতে স্বাস্থ্য অধিদপ্তর ১৬ লক্ষ স্কাউটকে সম্পৃক্ত করেছে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]