ডা. কামরুল হাসান বললেন, বেশি মাংস খেলে বদহজম থেকে ডায়রিয়াও হতে পারে 

আমাদের নতুন সময় : 10/08/2019

লিয়ন মীর : পরিমাণের বেশি মাংস খেলে বদহজম, ডায়রিয়াসহ নানা ধরনের পেটের অসুখ হতে পারে। তাই কোরবানির ঈদে (ঈদুল আজহা) সবাইকে পরিমাণমতো গরুর মাংস খাওয়ার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

তিনি বলেন, অন্য সময়ের তুলনায় কোরবানির ঈদে সবার মাঝে গরুর মাংস খাওয়ার প্রবণতা কিছুটা বৃদ্ধি পায়। একটানা প্রায় তিন-চারদিন মানুষ গরুর মাংস খেতে থাকে। তাছাড়া উৎসবের কারণে সব মানুষের ঘরে                নানা পদের সুস্বাদু খাবারের আয়োজন করা হয়ে থাকে। এ সময় যদি পরিমাণমতো না খেয়ে পরিমাণের বেশি খাওয়া হয় তাহলে বদহজম, ডায়েরিয়া, কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগে ভুগতে হবে।

তিনি আরও বলেন, প্রতিটি মানুষের নির্দিষ্ট পরিমাণ খাবার হজম করার হজমশক্তি থাকে। কোনো ব্যক্তি যদি সেই পরিমাণের বেশি খাবার গ্রহণ করে তাহলে সেটা আর হজম হয় না। তখনই পেটের অসুখে ভুগতে হয়। তাই প্রতিটি মানুষকে পরিমাণমতো খাবার খেতে হবে। একসঙ্গে পরিমাণের অধিক খাবার খাওয়া যাবে না। ঈদে ব্যস্ততার কারণে অনেকের বেলায় পানি খাওয়া পরিমাণ কমে যায় তাই সুস্থ থাকতে সবাইকে পরিমাণমতো পানি খাওয়ার কথা বলেছেন তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]