বাহারী নামে কোরবানির গরু

আমাদের নতুন সময় : 10/08/2019

ইসমাঈল হুসাইন ইমু : আর মাত্র দুদিন পরই ঈদ উল আযহা। রাজধানীসহ সারাদেশের পশুরহাট জমে উঠেছে। ইতোমধ্যে ক্রেতারা গরু-ছাগল কেনা শুরু করেছেন। ক্রেতাদের নজর কাড়তে প্রতিবারের মত এবারও রাজধানীর পশুরহাটগুলোতে গরুর বিভিন্ন নামকরণ করা হয়েছে । বিক্রেতারা তাদের খামার বা বাড়িতে ওইসব নামে সংশ্লিষ্ট গরুকে না ডাকলেও হাটে  এসে ওইসব নামেই পরিচয় করিয়ে দিচ্ছেন ক্রেতাদের। গত কয়েকদিন ধরে রাজধনীর পশুরহাটে প্রতিদিনই নতুন নতুন নাম শোনা যাচ্ছে কোরবানীর গরুর।

গাবতলী গরুর হাটে ‘বীর বাহাদুর’, ‘যুবরাজ’ ও ‘কালাচাঁদ’ নামের তিনটি গরুর নাম সবার মুখে মুখে। গাবতলীর পশুর হাটে ঢুকতেই বামে দেখা যায় বীর বাহাদুরকে। সকাল থেকেই বীর বাহাদুরকে দেখতে অনেকেই যাচ্ছেন সেখানে। গত সোমবার সকালে পাবনার ঈশ্বরদী থেকে মোহাম্মদ সানজু ইসলাম বীর বাহাদুরকে নিয়ে গাবতলীর পশুর হাটে আসেন। বীর বাহাদুরের নামকরণ প্রসঙ্গে এর মালিক সানজু বলেন, চলতি বছর গাবতলী পশুর হাটের বড় গরুগুলোর মধ্যে অন্যতম হয়ে থাকবে বীর বাহাদুর। তার এই অন্যতম হয়ে থাকাটাও একপ্রকার বীরত্ব। তাই চিন্তা-ভাবনা করেই নাম রেখেছি ‘বীর বাহাদুর’।

প্রায় একই কথা জানিয়েছেন যুবরাজ ও কালাচাঁদের মালিক। তারা জানান, ক্রেতাদের নজর কাড়তেই এই নামকরণ করা হয়েছে। তবে গরুটি কালো এবং বিশালাকৃতির। এ কারণে কালাচাঁদ রাখা হয়েছে। গরুর মধ্যে আলাদা দেখতে এবং সাইজেও বড় হওয়ার কারনে নাম রাখা হয়েছে যুবরাজ। লাল গরুটির মালিক জানান, গতবছর এর চেয়ে বড় সাইজের গুরু বিক্রি করেছেন। সেটির বংশধর হওয়া এর নাম রাখা হয় যুবরাজ। এছাড়াও গাবতলী পশুরহাটে খোকাবাবু, মেসি নামেও গরু রয়েছে।

এদিকে মিরপুর ইষ্টার্ন হাউজিংয়ের পশুর হাটে সবচেয়ে বড় গরুটির নাম রাখা হয়েছে ‘বড়বাবু’। খিলক্ষেত পশুরহাটে ‘কালাপাহাড়’, ভাটারায় ‘তুফান’, উত্তরায় ‘সুলতান’, কমলাপুর হাটে ‘কিং’ অফতাবনগর হাটে ‘লালুমাস্তান’, তেজগাঁওয়ে ‘কাবিলা’, ‘বস’ ও ‘কালোমানিকে’র নাম জানা গেছে।

অপরদিকে টাঙ্গাইলেও ওজনের কারণে ‘কালাবাবুর’ বেশ পরিচিতি রয়েছে। এর ওজন মালিককেও গর্বিত করে। তবে মালিকের আফসোস একটাই, ওজনের তুলনায় দাম কম উঠছে ‘কালাবাবুর’। গত বছরের চেয়েও এবার দাম কম বলছেন ক্রেতারা। ৪০ মণ ওজনের ষাঁড় কালাবাবুকে লালন–পালন করে বড় করেছেন মালিক মেহেদি হাসান। তিনি টাঙ্গাইলের বাসাইল উপজেলার হাবলা উত্তরপাড়া গ্রামে নিজের খামারে এটি লালন পালন করেছেন। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com